বরগুনা জেলা শিল্পকলা একাডেমিতে বিশৃঙ্খলা ঠেকাতে ছাত্রলীগ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জের ঘটনায় দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। একইসঙ্গে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে সুপারিশসহ প্রতিবেদনে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তদন্ত কমিটির ঘোষণা করা হয়৷

তদন্ত কমিটির সদস্যরা হলেন, কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বেলাল হোসেন বিদ্যুৎ এবং উপ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আব্দুর রশিদ রাফি। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৫ আগস্ট দুপুর ১২টার দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বরগুনায় বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে ফুল দিতে যান জেলা ছাত্রলীগের সভাপতি রেজাউল কবির রেজা ও সাধারণ সম্পাদক তৌশিকুর রহমান ইমরান। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে ফেরার সময় শিল্পকলা একাডেমির সামনে পৌঁছালে ছাত্রলীগের পদবঞ্চিত গ্রুপের সদস্যরা তাদের ওপর হামলা চালায়। এতে দুই গ্রুপের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মহরম আলীর নেতৃত্বে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এতে দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে।

এ ঘটনার একদিন পর মঙ্গলবার (১৬ আগস্ট) আলোচিত অতিরিক্ত পুলিশ সুপার মহরম আলীকে বরগুনার দায়িত্ব থেকে সরিয়ে বরিশাল রেঞ্জ ডিআইজি কার্যালয়ে নিযুক্ত করা হয়েছে।

এইচআর/এসকেডি