ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল ও ফিন্যান্স কমিটির নির্বাচনে ১৩টি পদের মধ্যে সব কয়টিতেই জয়ী হয়েছে আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের প্যানেল নীল দল। তার মধ্যে দুজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গণনা শেষে বিকেল ৩টায় ফল ঘোষণা করেন নির্বাচনের কমিশনার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ।

তিনি জানান, নির্বাচনে মোট দুই হাজার ৪২৫ জন ভোটারের মধ্যে এক হাজার ২৫৯ জন ভোট দিয়েছেন।

সিন্ডিকেট নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন যারা

সহযোগী অধ্যাপক ক্যাটাগরির লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান সর্বোচ্চ ৮৮৫ ভোট পেয়ে সিন্ডিকেট মেম্বার নির্বাচিত হয়েছেন, দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন অধ্যাপক ক্যাটাগরির পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া। তিনি পেয়েছেন ৭৯৮ ভোট। এছাড়া সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে মোহাম্মদ শরিফ উল ইসলাম ৭৮৬ ভোট, প্রভোস্ট ক্যাটাগরিতে ড. মো. মাসুদুর রহমান, ৭৭৫ ভোট। ডিন ক্যাটাগরিতে ড. মো. আব্দুস ছামাদ এবং প্রভাষক ক্যাটাগরিতে মিসেস মাহিন মোহিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

পরাজিত সাদা দলের সিন্ডিকেট প্রার্থীরা যত ভোট পেয়েছেন 

প্রভোস্ট ক্যাটাগরিতে স্যার পি. জে. হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. মো. মহিউদ্দিন ৪২০ ভোট, অধ্যাপক ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান ৪২০ ভোট, সহযোগী অধ্যাপক পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন ৩২৪ ভোট, সহকারী অধ্যাপক পদে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা ৩৭২ ভোট।

একাডেমিক পরিষদ নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন যারা 

সহকারী অধ্যাপক ক্যাটাগরির ওষুধ প্রযুক্তি বিভাগের ড. আ. স. ম. মনজুর আল হোসেন সর্বোচ্চ ৮৭৮ পেয়েছেন, দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন সহকারী অধ্যাপক এ বি এম আশরাফুজ্জামান। তিনি পেয়েছেন ৮৫১ ভোট। এছাড়া সহযোগী অধ্যাপক ড. ইসমাত রহমান ৮০৩ ভোট, সহকারী অধ্যাপক মো. মমিন ইসলাম ৭৫১ ভোট, সহযোগী অধ্যাপক মিসেস মন্দিরা চৌধুরী ৭৩২ ভোট এবং সহযোগী অধ্যাপক বিপুল চন্দ্র দেবনাথ ৬৭৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

পরাজিত সাদা দলের একাডেমিক পরিষদের প্রার্থীরা যত ভোট পেয়েছেন 

সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে মৃৎশিল্প বিভাগের দেবাশীষ পাল ৩০৪ ভোট, অ্যাকাউন্টিং ইনফরমেশন সিস্টেমস বিভাগের ড. মো. সাইফুল আলম ৪৩১ ভোট, মনোবিজ্ঞান বিভাগের সৈয়দ তানভীর রহমান ৪০৯ ভোট এবং আলী মোহাম্মদ কাউসার ৪২২ ভোট পেয়েছেন।

এছাড়া ফাইন্যান্স কমিটিতে নীল দলের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম ৭০৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। সাদা দলের প্রার্থী ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী ৪৫৬ ভোট পেয়েছেন।

এইচআর/এসকেডি