বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও অকৃত্রিম পেশাদারিত্ব বজায় রেখে প্রতিষ্ঠার ৩৭ বছর পার করল দেশের ক্যাম্পাস সাংবাদিকদের অন্যতম প্রাচীন সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

সোমবার (১৯ সেপ্টেম্বর) উৎসবমুখর পরিবেশে বর্ণিল আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটি।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অবস্থিত অভ্যন্তরীণ ক্রীড়া কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ডুজার সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সভাপতি মামুন তুষার। এসময় টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক মো. আকবর আলীসহ সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যের শুরুতে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, একটি প্রতিষ্ঠান আজ তার ৩৮তম বর্ষে পদার্পণ করল, এটি অত্যন্ত আনন্দের। বাংলাদেশের শিক্ষাঙ্গনে সাংবাদিকতা পেশার ক্ষেত্রে ঢাবি সাংবাদিক সমিতি নিঃসন্দেহে একটি পথিকৃৎ প্রতিষ্ঠান। প্রাতিষ্ঠানিক পর্যায়ে যখন এ ধরনের সংগঠন থাকে,  সে সংগঠন যখন নির্ভীক ও বস্তুনিষ্ঠভাবে কাজ করে তখন সেটির গুরুত্ব অশেষ।

উপাচার্য আরো বলেন, তারা যেসব লেখনী প্রকাশ করে, পলিসি মেকিংয়ে সেগুলো গুরুত্ব রাখে। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি পেশাদারিত্বের সঙ্গে তার যথাযথ দায়িত্ব পালন করে যাচ্ছে। আমরা প্রত্যাশা করব তাদের এই ধারাটা যেন অক্ষুণ্ণ থাকে, অব্যাহত থাকে। আজকের এই সুন্দর দিনে সাংবাদিক সমিতির সদস্যদের অভিনন্দন জানাই। তাদের জন্মদিনের শুভেচ্ছা জানাই।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে টিএসসি চত্বরে বর্ণাঢ্য আনন্দ র‍্যালি বের করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ খেলা অনুষ্ঠিত হবে।

এইচআর/এমএইচএস