ঢাবি শাখা ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল (বাঁয়ে) ‍ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম

নবগঠিত কমিটি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন ঢাবি ছাত্রদলের নেতাকর্মীরা। 

ছাত্রলীগ নেতাকর্মীদের লাঠির আঘাতে শাখা ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেলের মাথা ফেটে গেছে। সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের ডান হাত ভেঙে গেছে।

বর্তমানে তারা রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়াও ছাত্রলীগের হামলায় আরও অন্তত ১০-১২ জন ছাত্রদল নেতা গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে দাবি করা হয়েছে। 

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী, মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে ঢাবি শাখা ছাত্রদলের নতুন কমিটি উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করার জন্য ক্যাম্পাসে ঢোকে। সৌজন্য সাক্ষাতের পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা উপাচার্যের কাছে তুলে ধরার কথা ছিল।

একই দিন উপাচার্যের কাছে বিভিন্ন দাবি নিয়ে হাজির হন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। বেলা ৪টার দিকে ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন উপাচার্যের কার্যালয় থেকে বের হয়ে অন্যত্র চলে গেলেও বিভিন্ন হলের হাজার-খানেক নেতাকর্মী ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন।

বিকেল সাড়ে ৪টার দিকে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ২০-২৫ জন নেতাকর্মী নীলক্ষেতের মুক্তি ও গণতন্ত্র তোরণের সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের দিকে যাত্রা শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন বিভাগের সামনে পৌঁছালে স্যার এ এফ রহমান হল শাখার সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনিম শাহরিয়ার মুনের নেতৃত্বে লাঠি, স্ট্যাম্প নিয়ে তাদের ওপর হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। মুহূর্তের মধ্যেই ছাত্রদলের নেতাকর্মীরা ক্যাম্পাস এলাকা ত্যাগ করেন। 

ছাত্রদলের একাধিক নেতা জানান, ছাত্রলীগের হামলায় ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি খোরশেদ আলম সোহেলের মাথায় স্ট্যাম্পের বাড়ি লেগেছে। যে কারণে তার মাথা ফেটে গেছে। একইভাবে স্ট্যাম্প দিয়ে পেটানো হয় সাধারণ সম্পাদক আরিফুল ইসলামকেও। তিনিও মাথায় আঘাত পেয়েছেন। তবে তার হাতের আঘাত গুরুতর। আরিফুলের ডান হাত ভেঙে গেছে। 

এএজে/এসকেডি