ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ইডেন মহিলা কলেজ বন্ধ ঘোষণা করা হয়নি। কলেজের বর্তমান পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এমনটিই জানিয়েছেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য।

তিনি বলেন, সংঘর্ষের ঘটনায় তদন্ত হচ্ছে। কলেজ বন্ধের সিদ্ধান্ত হয়নি। পূজা উপলক্ষে ১-১০ অক্টোবর পর্যন্ত ছুটির বিষয়টি সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্যই।

৩০ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এমন কোনো সিদ্ধান্ত আমরা নেইনি। অফিসিয়াল সিদ্ধান্তগুলো নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, ক্যাম্পাসে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় চার শিক্ষককে নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা দ্রুত সময়ের মধ্যে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দেবেন।

এদিকে, হল বন্ধের বিষয়ে কথা বলতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা ছাত্রীনিবাসের হল সুপার নাজমুন নাহারকে কল করা হলে তিনি রিসিভ করেননি।

গত ২২ সেপ্টেম্বর ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রীভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে ‘সিট বাণিজ্য ও চাঁদাবাজির’ অভিযোগ এনে গণমাধ্যমে বক্তব্য দেন সংগঠনটির সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস। এ কারণে তাকে ছাত্রীনিবাসের একটি কক্ষে আটকে রেখে মারধর করার অভিযোগ ওঠে।

এ ঘটনায় মধ্যরাতে ছাত্রলীগের নেতাকর্মীদের একাংশের বিক্ষোভে ইডেন কলেজ ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা রীভা ও রাজিয়ার বহিষ্কারের দাবি জানান। পরে রোববার দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করে ২৪ ঘণ্টার মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ আসে কেন্দ্রীয় কমিটি থেকে।

তদন্ত কমিটির প্রতি অনাস্থা প্রকাশ করে রোববার দুপুরে বিরোধী পক্ষ সংবাদ সম্মেলন করে সভাপতি ও সাধারণ সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা করে। পরে বিকেলে শাখা ছাত্রলীগের সভাপতি সংবাদ সম্মেলন করতে এলে আবারও সংঘর্ষে জড়ায় দুইপক্ষ। এতে অন্তত ১০ জন আহত হন।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে কলেজ ছাত্রলীগের সকল সাংগঠনিক কার্যক্রম স্থগিত ঘোষণা করেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সম্পাদক লেখক ভট্টাচার্য।

আরএইচটি/এমএইচএস