অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাসেল থম্পসন বুধবার (২ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।

সাক্ষাৎকালে তারা জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, দুর্যোগ ব্যবস্থাপনাসহ পরিবেশগত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে উপাচার্য মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা মডেল সম্পর্কে অতিথির কাছে জানতে চান।

এ সময় তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ও মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।

পরে, অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাসেল থম্পসন নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক বিশেষ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজেস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এই সেমিনারের আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান।

সেমিনারে মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, এনডিসি ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান ধন্যবাদ জ্ঞাপন করেন।

এইচআর/আরএইচ