ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি ও নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব গ্রনিংগেনের যৌথ আয়োজনে ‘নারীর ক্ষমতায়ন সমৃদ্ধ করার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দিকে অগ্রযাত্রা’ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৬ নভেম্বর) ব্র্যাক ইউনিভার্সিটির জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। 

জানা গেছে, এ সম্মেলনের মূল লক্ষ্য খাদ্য নিরাপত্তা, কৃষি উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি এবং নারীর ক্ষমতায়ন নিয়ে যারা কাজ করছেন, তাদের মধ্যে সংযোগ ঘটানো এবং পারস্পরিক আদান-প্রদানে উৎসাহিত করা। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যের মাধ্যমে সম্মেলন শুরু করেন ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ ও ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক ড. কাওসার আফসানা ও ইউনিভার্সিটি অব গ্রনিংগেনের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. লেনসিংক বার্নার্দেস ওয়েন্ডার।

সান্ধ্যকালীন আলোচনায় উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন ও আইসিডিডিআর, বি’র নির্বাহী পরিচালক তাহমিদ আহমেদ। 

দুই দিনের সম্মেলনে বিশেষজ্ঞরা পুষ্টি, খাদ্য নিরাপত্তা, জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও এসডিজি, রোগ প্রতিরোধ, স্বাস্থ্য ও পুষ্টি ব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলাপ করেন।

সম্মেলনে বিশিষ্ট প্যানেলিস্টদের মধ্যে ছিলেন রিসার্চ ইনিশিয়েটিভস এর নির্বাহী পরিচালক প্রফেসর মেঘনা গুহঠাকুরতা, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. আখতার আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফেরদৌসী নাহার এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশনের (গেইন) কান্ট্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার।

এমএম/এমএ