চারটি এলইডি স্ক্রিনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠের সঙ্গে যুক্ত হলেন সাত কলেজের শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১টার দিকে জুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ভেন্যু থেকে যুক্ত হন তারা।

সমাবর্তনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করছেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত আছেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যঁ তিরোল।

এর আগে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. ইউসুফসহ অধিভুক্ত চারটি কলেজের অধ্যক্ষদের নেতৃত্বে কলেজের প্রশাসনিক ভবনের সামনে শুরু হয় সমাবর্তন শোভাযাত্রা। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবর্তন ভেন্যুতে এসে শেষ হয়। এরপর অতিথিরা গ্র্যাজুয়েটদের সঙ্গে নিয়ে আসন গ্রহণ করেন। সমাবর্তনের প্যান্ডেলে বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের জন্য রাখা হয়েছে আলাদা জায়গা।  দর্শক সারির সামনে ও মাঝে দেওয়া হয়েছে চারটি স্ক্রিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের তত্ত্বাবধানে এই ডিজিটাল কনফারেন্স স্থাপন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক ব্যবস্থাপনায় পাঁচটি কলেজের সাত হাজারের বেশি শিক্ষার্থী ঢাকা কলেজ ভেন্যুতে সমাবর্তনে অংশগ্রহণ করছেন বলে জানান ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, ঢাকা কলেজ ভেন্যুতে সাজসজ্জাসহ যাবতীয় ব্যবস্থাপনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই সম্পন্ন হয়েছে। আমরা শেষ মুহূর্ত পর্যন্ত যতটুকু সহযোগিতা প্রয়োজন তা করেছি। এখানে পাঁচ কলেজের অধ্যক্ষ ও শিক্ষকরা উপস্থিত আছেন। সবাইকে সঙ্গে নিয়েই আমরা সমাবর্তনের অনুষ্ঠান উদযাপন করছি।

সমাবর্তনে ঢাকা কলেজ ভেন্যুতে আরও উপস্থিত আছেন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মহসিন কবির, সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী খানম, কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম, তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মহিউদ্দিন, ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, ইংরেজি বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাসসহ অন্য শিক্ষকরা।

আরএইচটি/এসএসএইচ