ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার বলেছেন, করোনা পরবর্তী সময়ে আমাদের শিক্ষার্থীরা অনেক পরিশ্রমের ফলে আবারও স্বাভাবিক পড়াশোনার জীবনে ফিরে এসেছে। আর তাদের ফিরে আসার প্রমাণ এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। 

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে নিজ অফিসকক্ষে তিনি এসব কথা বলেন। 

ভিকারুননিসা সূত্রে জানা যায়, এবার প্রতিষ্ঠানটি থেকে মোট এসএসসি পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ৩০৬ জন। এদের মধ্যে মোট পাস করেছে ২ হাজার ৩০১ জন। এছাড়া ফেল করেছে ৫ জন ও অনুপস্থিত ছিল ১৬ জন শিক্ষার্থী। 

এছাড়া প্রতিষ্ঠানটি থেকে এবার এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫ জন শিক্ষার্থী। শতকরা হিসাবে ৮৮.০১ শতাংশ শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে প্রতিষ্ঠানটি থেকে। 

অধ্যক্ষ কামরুন নাহার বলেন, করোনা পরবর্তী সময়ে আমাদের মেয়েরা  স্কুলে এসেছে এবং পড়াশোনা শুরু করেছে। এর মধ্যে আবার অনেক মেয়েরা ফিরে আসতে পারেনি। অনেক এই শহরে ভাড়া বাড়িতে থাকত, কিন্তু করোনার সময় বাধ্য হয়ে চলে যেতে হয়েছিল। আবার অনেকের ফিরে আসলেও দেখা গেছে তাদের পারিবারিক আর্থিক অবস্থা করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন সব শিক্ষার্থীদের পাশে আমরা দাঁড়িয়েছি। 

তিনি নাহার বলেন, এসব সমস্যাকে পাশ কাটিয়ে আমাদের মেয়েরা মনোযোগ দিয়ে পড়াশোনা করেছে। শিক্ষকরাও অনেক বেশি তৎপর ছিলেন। করোনার সময় অনলাইন ক্লাসের কারণে পরবর্তীতে মেয়েদের ক্লাসে এসে লেকচার শুনে লেখার অভ্যাসটা ভুলে গিয়েছিল। সবকিছু মিলিয়ে শিক্ষকদের চেষ্টায় তাদের এই সমস্যাগুলো সমাধান হয়েছে। এই ফলাফলের মাধ্যমে মেয়েরা ফিরে এসেছে। তারা ভালো ফলাফল করেছে।

শিক্ষার্থীদের এইচএসসি’র পড়াশোনার কারিকুলামের সময়টা ছোট হয়ে গেছে কী না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সময় কেন ছোট হয়ে যাবে। আগে আগে থেকে পড়াশোনা শুরু করতে হবে। আমরা আছি আমাদের মেয়েদের পাশে, তাদের কোনো সমস্যা হবে না। 

এমএসি/কেএ