আগামী ২৩ ডিসেম্বর থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) এবং বিজ্ঞান চলচ্চিত্র উৎসবের উদ্যোগে যৌথভাবে আয়োজিত হতে যাচ্ছে চার দিনব্যাপী মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। 
 
কর্মশালায় অংশ নিতে পারবেন যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীরা। শুধুমাত্র মেয়েদের জন্য বিশেষ এই আয়োজনে হাতেকলমে প্রশিক্ষণের পর 'বিজ্ঞানে সকলের অধিকার সমান' এই বিষয়ে শিক্ষার্থীরা চলচ্চিত্র নির্মাণ করবে। 
 
কর্মশালাটি আগামী ২৩, ২৪, ৩০ ও ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর স্থায়ী ক্যাম্পাসে এবং কর্মশালায় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে গোয়েথে ইনস্টিটিউট বাংলাদেশ। বিনামূল্যে অনুষ্ঠিতব্য এই কর্মশালার জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে এবং তা শেষ হবে ১৫ ডিসেম্বর। শিক্ষার্থীরা এই কর্মশালায় সরাসরি নিবন্ধন করতে পারবে না। শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে শুধুমাত্র শিক্ষক প্রতিনিধিরা নিবন্ধন করতে পারবেন এই লিঙ্কে (https://forms.gle/zEwvioPkKADZLNS89)।
 
ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ ২০২৩) এর নবম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩ সালের ৩ ও ৪ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, ২০১৫ সালে 'নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ' এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন। 
 
জেডএস