ব্র্যাক ইউনিভার্সিটির সোশ্যাল ইমপ্যাক্ট ল্যাব এবং ব্র্যাকের আয়োজনে শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তার বিভিন্ন নিয়মকানুন ও ঝুঁকি নিরূপণ বিষয়ে আরো বেশি সচেতন করতে ব্র্যাক ইউনিভার্সিটিতে সম্প্রতি একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনপ্রিয় অভিনেতা এবং স্বেচ্ছাসেবী সামাজিক সংস্থা নিরাপদ সড়ক চাই-এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক রোড সেফটির ডিরেক্টর অব অ্যাডমিনিস্ট্রেশন আহমেদ নাজমুল হোসাইন, ব্র্যাকের রোড সেফটি প্রোগ্রাম ম্যানেজার এম খালিদ মাহমুদ, ব্র্যাক ইউনিভার্সিটির স্টুডেন্ট লাইফ-এর জয়েন্ট ডিরেক্টর তাহসিনা রহমান, ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অব ডাটা অ্যান্ড সায়েন্সেস-এর শিক্ষার্থী এবং সোশ্যাল ইমপ্যাক্ট ল্যাবের প্রতিষ্ঠাতা সভাপতি সৃজন বণিক। 

এ কর্মশালাটি পরিচালনা করেন ইলিয়াস কাঞ্চন, একটি নিরাপদ বিশ্ব গড়ে তুলতে শিক্ষার্থীদের উদ্যোমের সাথে কাজ করার আহ্বান জানিয়ে তার সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন। এছাড়া সড়ক নিরাপত্তা নীতি বিষয়ে ব্র্যাক-এর বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে বক্তব্য দেন ব্র্যাকের রোড সেফটি প্রোগ্রাম ম্যানেজার এম খালিদ মাহমুদ।

সড়ক নিরাপত্তার নিয়মকানুনসমূহের প্রয়োজনীয় পরিবর্তন সম্পর্কে কর্মশালায় শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্ন করেন এবং মোটরসাইকেল ব্যবহার করা শিক্ষার্থীদের সচেতন করতে ‘বেটার সেফ দেন সরি’ শীর্ষক মূকাভিনয় প্রদর্শিত হয়। এতে রোড সেফটি বিষয়ে জ্ঞানগর্ভ বক্তব্য দেন ব্র্যাক রোড সেফটির ডিরেক্টর অব অ্যাডমিনিস্ট্রেশন আহমেদ নাজমুল হোসাইন। 

এছাড়া সুরক্ষা সরঞ্জামের জন্য সার্টিফিকেশনের প্রয়োজনীয়তা তুলে ধরতে কর্মশালায় শিক্ষার্থীদের মধ্যে হেলমেট বিতরণ করা হয়। সবশেষে কর্মশালায় অংশগ্রহণকারীরা দেয়ালিকায় স্বাক্ষর দেওয়ার মাধ্যমে নিরাপদ সড়ক গড়ে তোলার শপথ গ্রহণ করেন। 

/এফকে/