ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে স্নাতক ১ম বর্ষ ভর্তির জন্য আসন খালি থাকা সাপেক্ষে সর্বশেষ মাইগ্রেশন তালিকা প্রকাশ করা হয়েছে। 

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাবির অধিভুক্ত কলেজগুলোর জন্য নির্ধারিত ওয়েবসাইটে  (https://collegeadmission.eis.du.ac.bd) এ ফল প্রকাশ করা হয়। এতে নতুন করে ১৪৭৬ জন শিক্ষার্থী সাত কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক-পূর্ব ভর্তিতে সামান্য কিছু আসন শূন্য থাকা সাপেক্ষে আরও একটি মাইগ্রেশন দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ওয়েবসাইটে প্রবেশের পর এডমিশন অপশনে ক্লিক করে উচ্চমাধ্যমিক রোল নম্বর, উচ্চমাধ্যমিক বোর্ড বা সমমানের প্রতিষ্ঠান, পাসের সন এবং মাধ্যমিক রোল দিয়ে লগইন করে মনোনীত কলেজ এবং বিষয় দেখতে পারবে। তবে শূন্য আসন খুব কম থাকায় একেবারেই অল্প পরিমাণ শিক্ষার্থী এতে সুযোগ পেয়েছেন। নতুন করে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের টাকা জমা দিয়ে আসন নিশ্চিতের পে স্লিপ আগামীকাল থেকে ওয়েবসাইটে পাওয়া যাবে।

সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য এটিই সর্বশেষ মেধা তালিকা জানিয়ে তিনি আরও বলেন, সাত কলেজের অনার্স ১ম বর্ষের নিয়মিত ক্লাস অনেক আগেই শুরু হয়েছে। তারপরও বিশেষ বিবেচনায় সকলের সিদ্ধান্তক্রমে সবশেষ এই তালিকা প্রকাশ করা হয়েছে। এরপর আর কোনো তালিকা প্রকাশ করা হবে না। বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য অর্থাৎ তিনটি বিভাগের ভর্তিচ্ছু শিক্ষার্থীরাই আসন খালি থাকা সাপেক্ষে সুযোগ পেয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি পেয়েছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

এর আগে, গতবছরের ১২ আগস্ট বিজ্ঞান অনুষদ, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ২৬ আগস্ট বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসব পরীক্ষায় উত্তীর্ণ ও মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীরাই কলেজ ও বিষয় পছন্দ ফরম পূরণের সুযোগ পেয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এই শিক্ষাবর্ষে  অধিভুক্ত সাতটি কলেজে স্নাতক শ্রেণিতে মোট আসন ছিল ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৯৭০৩টি।

আরএইচটি/এসকেডি