সংবাদ প্রকাশের জেরে দেশের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ জানিয়েছে প্রগতিশীল সাংবাদিক সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রেসক্লাবের নেতৃবৃন্দ। একইসঙ্গে মিথ্যা ও হয়রানিমূলক দাবি করে অবিলম্বে এ মামলা প্রত্যাহারের দাবি জানান তারা।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি আবু হুরাইরা এবং সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু এক যৌথ বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

নেতৃবৃন্দ বলেন, অনিয়ম ও দুর্নীতি তুলে ধরে সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের বিরুদ্ধে এমন মামলা গণমাধ্যমের টুঁটি চেপে ধরার নামান্তর। এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার পথে অন্তরায়। একইসঙ্গে সরকারের স্বাধীন গণমাধ্যমনীতির সঙ্গে সাংঘর্ষিক। অপরাধী চক্র নিজেদের অনিয়ম ও দুর্নীতি ঢাকতে ও সাংবাদিকদের হয়রানি করতেই এ মামলা দায়ের করেছে।

নেতৃবৃন্দ আরও বলেন, স্বাধীন দেশে গণমাধ্যমের কণ্ঠ চেপে ধরার এ ধরনের চেষ্টা খুবই দুঃখজনক। গণমাধ্যকর্মীদের ওপর এমন নগ্ন হামলা বন্ধ না হলে সাংবাদিক সমাজ এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাধ্য হবে। তারা অবিলম্বে এই মামলাসহ সাংবাদিক ও সংবাদমাধ্যমের বিরুদ্ধে দায়েরকৃত সকল হয়রানিমূলক ও মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান।

প্রসঙ্গত, ২০২১-২০২২ অর্থবছরের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) সাধারণ এর দ্বিতীয় পর্যায়ের উপজেলাভিত্তিক উন্নয়ন প্রকল্পের আওতায় ইউনিয়নের রোস্তমের মোড়ে অবস্থিত নূরে রহমত জামে মসজিদের নামে বরাদ্দ হওয়া টিআর-এর ৫৫ হাজার টাকার মধ্যে মসজিদ কমিটির হাতে মাত্র ১৪ হাজার টাকা দিয়ে বাকি ৪১ হাজার টাকা প্রকল্পের সভাপতি মহিলা সদস্যের স্বামী মাহবুর রহমান, ছয় ইউপি সদস্য ও চেয়ারম্যান মোসাব্বির ভাগ–বাঁটোয়ারা করে নেন। এছাড়া ইউনিয়নের অপর একটি প্রকল্প জগৎরায় গোপালপুরের জাবালে রহমত জামে মসজিদের নামে বরাদ্দ দেওয়া হয় ৫৭ হাজার টাকা। ইউপি চেয়ারম্যান মোসাব্বির ওই মসজিদ কমিটির সভাপতি আবুল হোসেনকে প্রকল্প সভাপতি বানিয়ে মসজিদে ২৫ হাজার টাকা দিয়ে বাকি ৩২ হাজার টাকা একাই আত্মসাত করেন।

এমন অভিযোগে গত বছরের ১৬ নভেম্বর ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টডটকম। মসজিদ সংস্কারের সরকারি অর্থ চেয়ারম্যান মোসাব্বির আত্মসাত করার বিষয়টি সংবাদমাধ্যমে প্রকাশ পেলে এলাকায় বেশ চাঞ্চ্যল্যের সৃষ্টি হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এমন দুর্নীতির ঘটনা ধামাচাপা দিতে গত ৮ জানুয়ারি ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে হয়রানিমূলক, মিথ্যা চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা করেন চেয়ারম্যান মোসাব্বির।

রাকিব হোসেন/এমজেইউ