জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উৎসবমুখর পরিবেশে চলছে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের দেবী সরস্বতীর আরাধনা। দীর্ঘ দুই বছর করোনার কারণে পূজা না করতে পারায় এবার পুরোনো আমেজে দেবী বন্দনায় মেতে উঠেছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, বাণিজ্য ও সামাজিক বিজ্ঞান অনুষদসহ দুটি ইনস্টিটিউটের ৩৬টি মণ্ডপে অঞ্জলি দেওয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হয়। 

সকাল থেকেই বিশ্ববিদ্যালয়সহ আশপাশের বিভিন্ন স্থান থেকে মণ্ডপগুলোতে এসে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা দলবেঁধে পূজা আর্চণা করেন। এ সময় দেখা যায় মণ্ডপের সামনে অনেক শিশুদের হাতেখড়ি দেন পুরোহিতরা।

জবি পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. পরিমল বালা বলেন, করোনা মহামারির পর এবারই প্রথম উৎসাহ-উদ্দীপনা ও পুরোনো আমেজে বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা পালন করা হচ্ছে। সুন্দর পরিবেশে পূজা উদযাপন চলছে। বিশ্ববিদ্যালয় ও প্রশাসন আমাদের সর্বাত্মক সহযোগিতা করছে। সবাই উপভোগ করছে। 

সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোস্তফা কামাল বলেন, পূজাকে ঘিরে আমরা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছি। ক্যাম্পাসের তিনটি স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়াও সাদা পোশাকেও আইনশৃঙ্খলা বাহিনী ক্যাম্পাসের নিরাপত্তার দায়িত্ব পালন করছে। আমরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম সার্বক্ষণিক নজরদারি করছি যেন পূজা ঘিরে কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে। রাত নয়টা পর্যন্ত এ উৎসব চলবে। 

এমএল/কেএ