বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী আহত হয়েছেন। আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য তাৎক্ষণিকভাবে রংপুর মেডিকেল কলেজে পাঠানো হয়েছে। বর্তমানে ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত একাধিকবার ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। স্থানীয়রা সালামের মোড় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও পার্ক মোড় এলাকায় রণক্ষেত্র ও ভীতিকর অবস্থা সৃষ্টি হয়। উভয় পক্ষ ইট, পাটকেল ছোড়ে ও দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে মহড়া দেয়। বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির সদস্য ও অতিরিক্ত পুলিশ প্রশাসন দীর্ঘ সময়ের চেষ্টায় পরিস্থিতি শান্ত হয়।

জানা যায়, গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পিঠা উৎসবে বান্ধবীকে টিজ করা নিয়ে স্থানীয় একজনের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর কথা কাটাকাটি হয়। এর রেশ ধরে বৃহস্পতিবার সন্ধ্যায় পার্ক মোড়ে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্থানীয়রা আটক করে মারার হুমকি দেয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন আটক শিক্ষার্থীকে ছাড়িয়ে আনতে গেলে কথা কাটাকাটি থেকে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে দুই পক্ষের লোক জড়ো হওয়ায় ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এতে ইট-পাটকেলের আঘাতে চার শিক্ষার্থী আহত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বহিরাগতদের উত্তেজনা সৃষ্টি হয়েছে শুনে সাথে সাথে চলে আসি। দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এতে আমাদের চার শিক্ষার্থী আহত হয়েছেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঘটনার তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন বলেন, পার্ক মোড় এলাকায় যেহেতু একটা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই রাউন্ড টিয়ার শেল ব্যবহার করেছি। ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শিপন তালুকদার/ওএফ