কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমার শেষ দিনের প্রচার-প্রচারণা চলছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে চলচ্চিত্র পরিচালক প্রদীপ ঘোষ, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও মনোজ প্রামাণিক, কামরুজ্জামান তাপুসহ অনেকে এই প্রচারণায় অংশ নেন।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, গ্রিন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব প্রমুখ উপস্থিত ছিলেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ইতিহাস নির্ভর সিনেমা বীরকন্যা প্রীতিলতা। এর মাধ্যমে শুধু সিনেমা জগতই সমৃদ্ধ হবে না, পাশাপাশি অনেকের অনুপ্রেরণা হিসেবেও কাজ করবে। ভবিষ্যতে এ ধরনের আরও সিনেমা মুক্তি পাওয়া উচিত বলে তিনি অভিমত দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, বাংলাদেশের অতীত ইতিহাসে প্রীতিলতার মতো সংগ্রামীরা সবসময়ই প্রাসঙ্গিক ছিল। বর্তমানেও তার জীবন থেকে অনেক কিছু শেখার আছে। যা থেকে নারীদের পাশাপাশি পুরুষরাও অনুপ্রাণিত হতে পারে। একটা কলেজ পড়ুয়া মেয়ে প্রীতিলতা কেন, কীভাবে উপমহাদেশের মুক্তির জন্য নিজের জীবন উৎসর্গ করল তা জানতে সবাইকে এই সিনেমা দেখতে হবে।

পরিচালক প্রদীপ ঘোষ বলেন, অনেক চ্যালেঞ্জের পর এই সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। যেহেতু এটা ইতিহাস নির্ভর সিনেমা, তাই এখানে সবচেয়ে বেশি অনুপ্রেরণা শিক্ষার্থীদের জন্য রয়েছে। এসময় তিনি শিক্ষার্থীদের জন্য অর্ধেক দামে টিকিট দেওয়ার ঘোষণা দেন।

অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা বলেন, প্রীতিলতার মতো চরিত্রে কাজ করা সহজ ছিল না। এটি শুধু বিনোদন নয়, এই সিনেমার মাধ্যমে ইতিহাসের অনেক কিছু জানা যাবে এবং একজন পরিপূর্ণ মানুষের সমাজ, দেশের প্রতি কী দায়বদ্ধতা রয়েছে সেটিও বোঝা যাবে। এসময় তিশা উপস্থিত সব শিক্ষার্থীকে হলে গিয়ে সিনেমাটি দেখার অনুরোধ জানান।

অনুষ্ঠানে সিনেমার বিভিন্ন খুঁটিনাটি দিক নিয়ে কথা বলেন বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের চরিত্রের মনোজ প্রামাণিক এবং মাস্টারদা সূর্যসেন চরিত্রে অভিনয় করা কামারুজ্জামান তাপু।

অনুষ্ঠানে বীরকন্যা প্রীতিলতা টিমকে কাছে পেয়ে উচ্ছ্বসিত হয়ে সেলফি তোলেন শিক্ষার্থীরা। এর আগে উপস্থিত দর্শকদের সামনে সিনেমাটির টিজার ও গান দেখানো হয়।

/এসএসএইচ/