রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নিয়ম অমান্য করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক রেজিস্ট্রার হিসেবে পুনর্নিয়োগ পেলেন প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী। রোববার (৫ ফেব্রুয়ারি) তার নিয়োগের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ওই দিন সন্ধ্যায় অনুষ্ঠিত সিন্ডিকেটের ৯২তম সভায় তাকে আবারও চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে।

তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ।

প্রকৌশলী আলমগীর চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং স্বল্প সময়ের জন্য রেজিস্ট্রারের অতিরিক্ত দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে অবসর গ্রহণ করেন। এরপর গত বছর ৬ ফেব্রুয়ারি এক বছরের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার হিসেবে যোগ দেন তিনি।

এদিকে ইউজিসি’র ২০২২ সালের ২০ মার্চ জারি করা নির্দেশনায় স্পষ্ট করে বলা হয়েছে, আইনে বর্ণিত গুরুত্বপূর্ণ রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক পদে পূর্ণকালীন নিয়োগ প্রদান করতে হবে। অতিরিক্ত দায়িত্ব, চলতি দায়িত্ব, চুক্তিভিত্তিক বা খণ্ডকালীন হিসেবে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত সরকারি/সামরিক কর্মকর্তা বা কলেজের শিক্ষককে নিয়োগ প্রদান করা যাবে না।

প্রতিষ্ঠাকাল ১০ বছর হয়েছে এমন সকল বিশ্ববিদ্যালয়কে এ সকল পদে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিবর্গকে অবিলম্বে নিয়োগ প্রদান করে মঞ্জুরী কমিশনকে জানাতে বলা হয়েছে।

এদিকে প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরীর রেজিস্ট্রারের মেয়াদ শেষ হলেও ওই শূন্য পদে নিয়োগের জন্য কোনো প্রক্রিয়া গ্রহণ না করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইউজিসির নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও তাকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করেছে। 

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান বলেন, বিষয়টি আমরা জানি না। তবে যদি এই বিষয়টি সত্য হয় তাহলে ইউজিসি অবশ্যই ব্যবস্থা নিবে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদের সঙ্গে কথা বলার জন্য তার দপ্তরে দীর্ঘ চার ঘণ্টা অপেক্ষা করেও তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি। পরে এ বিষয়ে কথা বলবেন বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত বছরের ১৭ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেটের ৮৪তম সভায় প্রকৌশলী আলমগীর চৌধুরীকে এক বছরের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে নিয়োগ দেওয়া হয়। ৬ ফেব্রুয়ারি ২০২২ তারিখে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এ সময় নিয়ম ভঙ্গ করে প্রায় দেড় লাখ টাকা ঈদ বোনাস উত্তোলন করেছিলেন তিনি। পরে এ তথ্য গণমাধ্যমে প্রকাশিত হলে অতিরিক্ত উত্তোলন করা টাকা ফেরত দেন। 

শিপন তালুকদার/আরকে