ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতার সপ্তম বাংলাদেশ বাছাই পর্বের ফাইনাল রাউন্ড এবং সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত ১১ ফেব্রুয়ারি ইনডিপেনন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) অডিটোরিয়ামে এটি অনুষ্ঠিত হয়।

জেসাপ বাংলাদেশ এ প্রতিযোগিতার আয়োজন করে। এতে ৩২টি বিশ্ববিদ্যালয় সরাসরি এবং ৮টি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষক দল হিসেবে অংশগ্রহণ করেছে। 

আইনের ছাত্রদের জন্য এ আয়োজনের ভূয়সী করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও হাইকোর্ট ডিভিশনের বিচারপতি নাইমা হায়দার। প্রতিযোগিতায় মেয়েদের সাফল্যের ধারাবাহিকতা যাতে তাদের পেশাগত জীবনেও চলমান থাকে সে বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবির উপাচার্য তানভীর হাসান, পিএইচডি।

এবারের বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রানারস-আপ হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐশি রহমান তার অসাধারণ পারফরম্যান্সের জন্য ৭ম বাংলাদেশ বাছাই পর্বের সেরা মুটারের স্বীকৃতি অর্জন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দলটি ‘বেস্ট মেমোরিয়াল অ্যাওয়ার্ড’ অর্জন করেছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দলটি সেরা নতুন দল হিসেবে অ্যাওয়ার্ড লাভ করে। যৌথভাবে ইসলামিক বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া এবং কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবারের প্রতিযোগিতার ‘স্পিরিট অফ দ্য জেসাপ’ এর স্বীকৃতি লাভ করে। 

৭ম বাংলাদেশ বাছাই পর্বের চূড়ান্ত পর্বে বিজয়ী এবং অংশগ্রহণকারী সেরা ৪টি দল (ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, স্টেট ইউনিভার্সিটি এবং এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি) আগামী ৮-১৭ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য হোয়াইট অ্যান্ড কেইস আন্তর্জাতিক পর্বে অংশগ্রহণ করবে।

সমাপনী অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাইকোর্ট ডিভিশনের বিচারপতি শেখ হাসান আরিফ এবং বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস অ্যাসোশিয়েশন (ইলসা) প্রোগ্রাম ডিরেক্টর স্টেফানি করজান্তেস ভিডিও বার্তার মাধ্যমে ৭ম বাংলাদেশ বাছাই পর্বের জন্য আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

এছাড়া ক্রিস্টোফার হাওয়ার্ড, রেসিডেন্ট লিগ্যাল অ্যাডভাইজর, ওপিডিএটি-ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস, আইইউবি আইন বিভাগের অ্যাডভাইজর প্রফেসর বোরহান উদ্দিন খান; ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস অ্যাসোশিয়েশন, বাংলাদেশ অধ্যায়ের সমন্বয়ক নুরান চৌধুরী এবং ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট ২০২৩-বাংলাদেশ কোয়ালিফাই রাউন্ড এর ন্যাশনাল অ্যাডমিনিস্ট্রেটর ইফরান হোসেন মোল্লা অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন।

এমএ