স্থানীয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে প্রশাসনের দায়িত্বে গাফলতি ও পুলিশ কর্তৃক গুলিবিদ্ধের ঘটনায় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারসহ উপ-উপাচার্য ও প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। রোববার (১২ মার্চ) বেলা ১২টার দিকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে এ ঘোষণা করেন তারা।
 
এ সময় শিক্ষার্থীদের দাবি মেনে না নেওয়ায় 'এক দফা এক দাবি', 'ভিসির পদত্যাগ', 'এক দুই তিন চার, প্রক্টর তুই গদি ছাড়', 'প্রশাসন হিজরা'— স্লোগানে আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যম্পাস উত্তপ্ত করে তোলে।

হ্যান্ড মাইকে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রক্টর থাকা সত্ত্বেও বিজিবি আমাদের ওপর নির্মামভাবে গুলি চালিয়েছে। জখম করেছে আমাদের ভাইদেরকে। রামেক এখন আহত রাবি শিক্ষার্থীতে ভরপুর। আমার ভাইরা মেডিকেলের বেডে শুয়ে কাতরাচ্ছে। আমাদের দাবি ছিল উপাচার্য বিনোদপুরে (ঘটনাস্থল) গিয়ে আমাদের দাবি দাওয়া মেনে নেবে। কিন্তু ভিসি কোনো মতেই সেখানে যেতে রাজি হননি। এখন আমরা বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসিসহ প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা করলাম। আমরা তাদের পদত্যাগ চাই। 

এর আগে উপাচার্য সম্মুখ আলোচনার জন্য শিক্ষার্থীদেরকে সাবাশ বাংলাদেশ মাঠে আসার আহ্বান জানান। কিন্তু বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিনোদনপুর গিয়ে সবার সঙ্গে আলোচনার দাবি জানায়। এতে উপাচার্য সম্মত না হলে তাকে ভেতরে রেখে শিক্ষার্থীরা চারদিক থেকে আটকে ধরেন ও আন্দোলন করতে থাকেন।

জুবায়ের জিসান/আরকে