বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে পুরান ঢাকার ১০টি বিদ্যালয় থেকে ৩০০ শিশু শিক্ষার্থী অংশগ্রহণ করে। 

শুক্রবার (১৭ মার্চ) জবি সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে ‘বঙ্গবন্ধু ও আগামীর শিশু’ শীর্ষক শিশুদের এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

উপাচার্য বলেন, শিশুদের বঙ্গবন্ধু আদর্শের চর্চা করতে হবে। তারা যেন বঙ্গবন্ধু চেতনায় দেশকে ভালোবাসতে পারে সেই শিক্ষা তাদেরকে দিতে হবে। শিশুদের এ চিত্রাঙ্কনের মধ্য দিয়ে যে মনস্তাত্ত্বিক চিন্তাধারা আমাদের মাঝে প্রতিফলিত হচ্ছে তাতে আমরা লক্ষ্য করছি বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে আজকের শিশুরাই নেতৃত্ব দেবে।

জবি সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি আসফিকুর রহমান বলেন, স্কুলের শিক্ষার্থীদের মধ্য ছোট থেকেই বঙ্গবন্ধুর আদর্শ, বঙ্গবন্ধুর চর্চা বাড়াতে আমাদের এই আয়োজন। এর মাধ্যমে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে জানতে পারবে।

আয়োজন সম্পর্কে জবি সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক সাহিদুল ইসলাম ভূঁইয়া বলেন, আমরা প্রতি বছরের ন্যায় এবার শিশুদের মাঝে বঙ্গবন্ধু ও জাতীয় শিশু দিবসের তাৎপর্য শিল্পের তুলিতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। যাতে তার ছোটবেলা থেকেই অসাম্প্রদায়িক চেতনা ও মননশীল মানুষ হিসাবে বঙ্গবন্ধুকে অনুসরণ করে চলতে পারে। শিশুদের মেধা বিকাশে এই আয়োজন সহায়ক হবে বলে আমরা মনে করি।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এমএল/কেএ