ফাইল ছবি

রাজধানীর ঢাকা কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ফের সংঘর্ষে জড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন দুই কলেজের ৭ শিক্ষার্থী।

বুধবার(২২ মার্চ) দুপুর একটার দিকে ধানমন্ডির ৩ নম্বর সড়কের লেকপাড়ে এই ঘটনা ঘটে।

আহতদের মধ্যে পাঁচ জন ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিকের এবং দুইজন আইডিয়াল কলেজের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী বলে জানা গেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, আজ সকালে আইডিয়াল কলেজের কোন এক শিক্ষার্থীকে ঢাকা কলেজের শিক্ষার্থীরা মারধর করেছে এমন খবর আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়ে। পরে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা জড়ো হয়ে ধানমন্ডি লেকপাড়ে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীকে দেখতে পেয়ে বাঁশের লাঠি নিয়ে অতর্কিত আক্রমণ করে। এসময় উভয়পক্ষের মধ্যে  হাতাহাতি, মারামারি এবং ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এ বিষয়ে ঢাকা কলেজের নিবিড় পর্যবেক্ষণ কমিটির আহবায়ক ও ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস বলেন, এমন ঘটনা ঘটতে পারে এই আশঙ্কা থেকেই আমরা নিবিড় পর্যবেক্ষণ কমিটির সদস্যরা সকালে ঐ এলাকা ঘুরে এসেছি। কলেজে আসার পরে শুনি এই ঘটনা ঘটেছে ৷ আমাদের ঢাকা কলেজের পাঁচ জন শিক্ষার্থী আহত হয়েছেন। সবাই প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছে। পরিস্থিতি শান্ত করার জন্য স্থানীয় থানা পুলিশের সদস্যরা এসেছিলেন।

অপরদিকে আইডিয়াল কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম বলেন, কী ঘটনা ঘটেছে সেটি জানি না। আমরা শুনেছি মারামারির ঘটনা ঘটেছে। তবে ঠিক কী কারণে ঘটেছে সেটি জানি না। আমরা বসবো এটা নিয়ে। তদন্ত সাপেক্ষে বলতে পারবো কি হয়েছে।

ক্যাম্পাসের বাইরের মারামারির ঘটনা কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে নিয়ন্ত্রণ সম্ভব নয় বলে মন্তব্য করেন ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, আমরা এগুলো নিয়ন্ত্রণ করতে পারছি না। ক্যাম্পাসের বাইরের এসব ঘটনা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এসব ঘটনায় কেউ দোষী হলে পুলিশ আইনানুগ ব্যবস্থা নেবে।

তবে কোনো সংঘর্ষ হয়নি বরং কথা-কাটাকাটি থেকেই হাতাহাতির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নিউমার্কেট জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) শাহেন শাহ্। তিনি বলেন, সংঘর্ষের কোন ঘটনা ঘটেনি ৷ ঐখানে (ধানমন্ডি লেক পাড়ে) যারা খেতে গিয়েছে ওদের মধ্যে কথা কাটাকাটি ও পরে হাতাহাতির ঘটনা ঘটেছে। সুনির্দিষ্ট কোনো কারণ নেই বরং আগের ঘটনার জেরেই এমন ঘটনা ঘটেছে।

আরএইচটি/এমজে