আন্তর্জাতিক চলচ্চিত্র দিবস উপলক্ষ্যে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) ‘টেকনোলজিস ইন মোবাইল ফিল্মমেকিং’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ। 

সোমবার (৩ এপ্রিল) ইউল্যাবের শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় এই সেমিনার। দুপুর ৩টায় অনলাইনে আয়োজিত এই সেমিনারের উদ্বোধনী বক্তব্য রাখেন ফেস্টিভাল ডিরেক্টর ইসমাম রহিম কারীব।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ইরফান নুর কে, ওয়ালটন মোবাইলসের মার্কেটিং কো-অর্ডিনেটর রুবায়েত রহমান চৌধুরী, পুরস্কারপ্রাপ্ত মোবাইল চলচ্চিত্র নির্মাতা এন্ড্রু রব। 

এন্ড্রু রব বলেন, যেকোনো মুহূর্তে যেকোনো কিছুর শট নেওয়ার ক্ষেত্রে মোবাইল ফোন বেশি সহজে ব্যবহারযোগ্য। একটি প্রোডাকশন চালানোর জন্য একটি মোবাইল ফোন অবশ্যই যথেষ্ট। 

সেমিনারে চলচ্চিত্র নির্মাণে নতুন প্রযুক্তি ব্যবহারে মোবাইল ফোনের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়। 

সেমিনারের শেষে সমাপনী বক্তব্য রাখেন ডিআইএমএফএফের উপদেষ্টা সৈয়দা সাদিয়া মেহজাবিন।

উল্লেখ্য, ২০১৫ সালে ‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ’ এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন ডিআইএমএফএফ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীলতা তুলে ধরার অনন্য একটি প্ল্যাটফর্ম।

কেএ