অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ /ছবি- সংগৃহীত

ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের পরিচালকের পদ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদকে অপসারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের নতুন পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সামসাদ মর্তুজাকে।

এর আগে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ সেন্টারের পরিচালকের পদ থেকেও একই অভিযোগে অধ্যাপক ইমতিয়াজকে অপসারণ করা হয়।

শনিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ড. সামসাদ মর্তুজাকে এই পদে নিয়োগ দেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নিয়োগের মাধ্যমে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের স্থলাভিষিক্ত হলেন ইংরেজি সাহিত্যের গবেষক ও লেখক অধ্যাপক ড. সামসাদ মর্তুজা। অধ্যাপক ড. সামসাদ মর্তুজা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের উপ-উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার অসংখ্য প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বহু গ্রন্থের প্রণেতা অধ্যাপক ড. সামসাদ মর্তুজা জাতীয় বিভিন্ন ইংরেজি দৈনিক পত্রিকায় একজন নিয়মিত কলামিস্ট।

এর আগে, অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড : স্টেট ভার্সেস পারসন’ বইয়ে মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ এনে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানায় বিভিন্ন মহল।

এইচআর/ওএফ