স্নাতক ও সম্মানের সর্বোচ্চ ফলাফলের ওপর ভিত্তি করে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেতে যাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বিভাগের ছয়জন শিক্ষার্থী।

রোববার (৩০ এপ্রিল) প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের নাম প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ছয়জন শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৯-এর জন্য মনোনীত হয়েছেন। তারা হলেন, ব্যবসায় অনুষদের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশনের মো. সাগর ইসলাম (৩.৯১), বিজ্ঞান অনুষদে পরিসংখ্যান বিভাগের মো. ইসমাইল হোসেন হৃদয় (৩.৯), কলা অনুষদে ইসলামিক স্টাডিজ বিভাগের সুরাইয়া বিনতে রফিক (৩.৮৬), সমাজবিজ্ঞান অনুষদে অর্থনীতি বিভাগের মিতু রানী রায় (৩.৯), আইন অনুষদে মাহমুদা আক্তার ইভা (৩.৭৬), লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদে মাইক্রোবায়োলজি বিভাগের শারমিন আক্তার (আউট অব ৪)

প্রসঙ্গত, উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতে ২০০৫ সাল থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক দিয়ে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এ বছর প্রধানমন্ত্রীর স্বর্ণপদকের জন্য ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭৮ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে।

এমএল/এফকে