কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি) ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।
 
বুধবার (১৭ মে) রাজধানীর প্রগতি সরণিতে সিইউবির ক্যাম্পাসে দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সমঝোতা স্মারকে সই করেন। সিইউবির উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক ও ব্রিটিশ কাউন্সিলের এক্সাম ডিরেক্টর জিম ও’নিল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এই চুক্তির ফলে এখন থেকে সিইউবিতে ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএস (IELTS) রেজিস্ট্রেশন করা যাবে। 

এছাড়া সিইউবির বর্তমান ক্যাম্পাসে আইইএলটিএস (IELTS) কোর্স পরিচালনা করা হচ্ছে। দক্ষ শিক্ষক দ্বারা আইইএলটিএসের ক্লাস পরিচালনা করা হয়। কোর্স শেষে মক টেস্ট দেওয়ারও সুযোগ থাকছে। তাছাড়া সিইউবিতে রয়েছে ডিজিটাল ক্লাসরুম ও আধুনিক সব সরঞ্জাম।  

চুক্তি সম্পর্কে অনুভূতি ব্যক্ত করে ব্রিটিশ কাউন্সিলের এক্সাম ডিরেক্টর জিম ও'নিল বলেন, এই উল্লেখযোগ্য প্রচেষ্টায় সিইউবির সঙ্গে অংশীদার হতে পেরে আমরা খুবই আনন্দিত। আমরা বিশ্বাস করি যে এই গুণগত অংশীদারিত্বের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের জীবনে একটি দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারি। যা বাংলাদেশের শিক্ষা খাতের উন্নয়নে অবদান রাখবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিইউবির প্রধান সমন্বয়ক এবং ডাইরেক্টর, অ্যাডমিশন, মার্কেটিং ও স্টুডেন্ট অ্যাফেয়ার্স, মোহাম্মদ আফিজুর রহমান, এক্সটার্নাল আফ্যেয়ার্স ও পার্টনারশিপের প্রধান লামিয়া সেলিম এবং ব্রিটিশ কাউন্সিলের অ্যাকাউন্ট রিলেশনশিপ অফিসার, এক্সামিনেশনস মো. বদরুদ্দোজাসহ অন্যান্যরা।

কেএ