বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক তিনটি বইয়ের প্রকাশনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক পিএইচডি ডিগ্রি দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে।

বুধবার (১৭ মে) ঢাবি উপাচার্য ড. মো. আক্তারুজ্জামান বরাবর এক চিঠিতে এ আবেদন জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের অধ্যাপক ও ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ড. ফরিদ আহমেদ।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত দিনগুলোতে দেশকে দিয়েছেন উন্নয়ন ও জাতিকে দিয়েছেন বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানো শক্তি। তিনি আমাদের দিয়েছেন অমূল্যবান ঐতিহাসিক সম্পদ বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়া চীন গ্রন্থ। বিশ্ববিদ্যালয়ের জ্ঞান চর্চায় এই অবদানের স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, গণতন্ত্র ও মুক্তির দূত শেখ হাসিনাকে সম্মানসূচক পিএইচডি দেওয়ার জন্য ঢাবি কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি।

অধ্যাপক ফরিদ আহমেদ ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধুর এই বইগুলো অমূল্য সম্পদ। যেগুলো সঠিক ইতিহাস জানাতে ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রীর কল্যাণেই আমরা এই বইগুলো পেয়েছি। তাই দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে তিনি সম্মানসূচক পিএইচডি ডিগ্রি প্রাপ্য বলে আমি মনে করি। আমি আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে আবেদনের চিঠিটি তুলে দিয়েছি। আশা করছি তিনি যথাযথ ব্যবস্থা নেবেন।

চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এটি একটি সুন্দর উপলব্ধি বলে মন্তব্য করেন তিনি।

এইচআর/কেএ