গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিট (মানবিক) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। বি ইউনিট (মানবিক) ইউনিটে উত্তীর্ণ হয়েছেন ৫৩ হাজার ২৯৬ জন ভর্তিচ্ছু। এতে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৯৩.২৫ এবং সর্বনিম্ন মাইনাস ১১.২৫।

মঙ্গলবার (২৩ মে) রাত ৯টার দিকে এই ফলাফল প্রকাশ করা হয়। 

সর্বোচ্চ নম্বর ৯৩.২৫ পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন সিসরাত জাহান। সিসরাত কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। অন্যদিকে সর্বনিম্ন নম্বর পেয়েছেন মাইনাস ১১ দশমিক ২৫। তবে, তার নাম ও পরিচয় প্রকাশ করেনি পরীক্ষা কমিটি।

আরও পড়ুন >>> গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ

এবার গুচ্ছ বি ইউনিট (মানবিকে) মোট আবেদন করেছেন ৯৬ হাজার ৪৩৪ জন। তার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ৯৪ হাজার ৬৪১ জন, অনুপস্থিত ছিলেন ১৭৯৩ জন। এই ইউনিটে পাসের হার ৫৬.৩২ শতাংশ এবং অকৃতকার্য হয়েছেন ৪৩.৬৮ শতাংশ। 

বি (মানবিক) ইউনিটে ৯০ এর উপরে নম্বর পেয়েছেন ২ জন, ৮০ নম্বরের উপরে পেয়েছেন ১০৩ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছেন ৩৪৫ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছেন ৯৯১ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছেন ২৩৩৩ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছেন ৪৮৪১ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছেন ৮৯৮৫ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছেন ১৪৯৭০ জন, ৪৫ নম্বরের উপরে পেয়েছেন ২২৫৮৩ জন, ৪০ নম্বরের উপরে পেয়েছেন ৩১৭৩৬ জন, ৩৫ নম্বরের উপরে পেয়েছেন ৪২০৪৫ জন এবং পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছেন ৫৩২৯৬ জন। এছাড়া এবারের বি ইউনিটের সাতজন শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে। গুচ্ছের ফলাফল- gstadmission.ac.bd ওয়েবসাইটে দেখা যাবে।

এমএল/এফকে