ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফলাফল চলতি সপ্তাহে প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আজ (শনিবার) এ ইউনিটের প্রধান সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের শেষ পর্যায়ের কাজ চলছে। আর হয়তো ৪-৫ দিন লাগবে। চলতি সপ্তাহে অর্থাৎ বৃহস্পতিবার কিংবা শুক্রবারের মধ্যে আশা করি ফলাফল ঘোষণা হতে পারে। আমরা সে চেষ্টা করছি।

এর আগে গত ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটে আসনসংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৪৪টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

এর বিপরীতে এ পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২২ হাজার ৮৩৪ শিক্ষার্থী। আটটি বিভাগীয় শহরের মধ্যে ঢাকায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৮ হাজার ৭১৫,  রাজশাহী বিভাগে ১২ হাজার ১৩৬, রংপুর বিভাগে ১০ হাজার ২৮৮, চট্টগ্রাম বিভাগে ৯ হাজার ৮৩০, ময়মনসিংহে ৮ হাজার ৬৪৬, খুলনায় ৮ হাজার ৫৯৫, বরিশালে ২ হাজার ৮৭৩ আর সিলেটে ১ হাজার ৭৫১ জন। 

গত ২৯ এপ্রিল অনুষ্ঠিত চারুকলা ইউনিটের পরীক্ষার ফলাফলও চলতি সপ্তাহে প্রকাশিত হতে পারে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া ১২ মে অনুষ্ঠিত বিজ্ঞান ইউনিট ও ১৩ মে অনুষ্ঠিত ব্যবসায় শিক্ষা ইউনিটের ফলাফল জুনের প্রথম সপ্তাহে প্রকাশিত হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এইচআর/এনএফ