গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটে (বিজ্ঞান) ভর্তি পরীক্ষায় নকলের অভিযোগে মোহাম্মদ মিনহাজ হোসেন নামে এক পরীক্ষার্থীর খাতা বাতিল করা হয়েছে। রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের পেছনের পৃষ্ঠায় বিভিন্ন সূত্র, সারনী লেখার অভিযোগে তার খাতা বাতিল করা হয়। গুচ্ছভুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের পরীক্ষা শেষে সহকারী প্রক্টর কাজী ফারুক হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, ওই শিক্ষার্থীর প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের পেছনে পেন্সিল দিয়ে বিভিন্ন সূত্র লেখা ছিল। পরীক্ষার কক্ষে দায়িত্বরত শিক্ষক জানানোর পর প্রক্টর অফিসে আনা হয়। এবং তার খাতা বাতিল করা হয়। পরবর্তীতে তার অভিভাবক ও তার মুচলেকা নিয়ে অভিযুক্ত শিক্ষার্থীকে ছাড়া হয়।

অভিযুক্ত ওই শিক্ষার্থী মোহাম্মদ মিনহাজ হোসেন ঢাকা ইমপেরিয়াল কলেজের শিক্ষার্থী ছিলেন। তিনি ঢাকার বাড্ডা এলাকায় পিতা খোরশেদ আলম ও মা শাহানাজ বেগমের সঙ্গে থাকেন।

মুচলেকায় ওই শিক্ষার্থী নিজের অপরাধ শিকার করে ভবিষ্যতে এ ধরনের কাজে যুক্ত না হওয়ার আশ্বাস দেন। একইসঙ্গে খাতা বাতিলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন দায় নেই বলে উল্লেখ করেন।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, এটি খুবই গুরুতর অভিযোগ। দায়িত্বরত শিক্ষক পেন্সিল দিয়ে বিভিন্ন সূত্র লেখা রেজিস্ট্রেশন কার্ডটি আমাকে দেখিয়েছেন। নকল করায় তার উত্তরপত্রটি বাতিল করা হয়েছে।

এমএল/এমজে