সোহেল মাহমুদ। ছবি- সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মোস্তাফিজুর রহমানের ওপর হামলার ঘটনায় সোহেল মাহমুদকে সাময়িক বরখাস্ত করেছে অগ্রণী ব্যাংক।

শুক্রবার (৯ জুন) অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপক মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে। সোহেল মাহমুদ কুষ্টিয়ার চৌড়হাস শাখার কর্মকর্তা ছিলেন।

অফিস আদেশে বলা হয়, ইবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মোস্তাফিজুর রহমানকে শারীরিকভাবে লাঞ্ছিত ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় ব্যাংকের সুনাম ও ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে। এছাড়া উক্ত শিক্ষকের ওপর হামলার বিচার চেয়ে বিভাগের শিক্ষার্থীরা ব্যাংকের মাননীয় চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করেছেন, যা ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।

আদেশে আরও বলা হয়, ব্যাংকের একজন কর্মকর্তা হিসেবে ব্যাংকের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ায় ব্যাংকের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে, যা অগ্রণী ব্যাংকের প্রবিধানমালা অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। তাই তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার শিক্ষকের ওপর হামলার ঘটনায় কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেন বিভাগটির শিক্ষার্থীরা। অবরোধ শেষে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দেন তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও জিয়া পরিষদ ঘটনার প্রতিবাদ এবং হামলাকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

প্রসঙ্গত, ভবন নির্মাণকে কেন্দ্র করে প্রতিহিংসার জেরে বুধবার প্রাতঃভ্রমণে বের হলে কুষ্টিয়ার হাউজিং ডি ব্লক আবাসিক এলাকায় ইবি অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের ওপর অতর্কিত হামলা করেন তার প্রতিবেশী ব্যাংক কর্মকর্তা সোহেল মাহমুদ। এ সময় এলোপাতাড়ি কিল-ঘুষি ও লাথি মারেন তিনি। পরে ইবি অধ্যাপকের সহকর্মীরা তাকে উদ্ধার করেন।

রাকিব হোসেন/এমজেইউ