জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন দ্বিতীয় মেয়াদে হওয়া নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

শুক্রবার (২৫ আগস্ট) দুপুরে পুষ্পস্তবক অর্পণের পর স্বাধীনতার মহান স্থপতির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এ সময় নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাহবুবুর রহমান, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিকুর রহমান ভূঞা, প্রক্টর মোহাম্মদ ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, বাঙালির যত সফলতা ও অর্জন তার মূলে ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের প্রেরণার উৎস। তার কর্ম ও আদর্শ চিরকাল আমাদের মাঝে বেঁচে থাকবে।

উপাচার্য তরুণ প্রজন্মকে জাতির পিতার আদর্শ থেকে শিক্ষা গ্রহণ করে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, দ্বিতীয় মেয়াদে অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম স্যার উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করায় আমরা শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অনেক খুশি। তিনি সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন বলেই আমরা উনাকে আবারও উপাচার্য হিসেবে পেয়েছি। বিশেষ করে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমরা কৃতজ্ঞ। দিদার-উল-আলম স্যারের হাত ধরে আমরা নবোদ্যমে এগিয়ে যাব এবং বিশ্ববিদ্যালয়টি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে।

পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সকল সদস্যের রুহের মাগফিরাত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর উপাচার্য সমাধি কমপ্লেক্স সংলগ্ন বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

প্রসঙ্গত, গত ১৩ আগস্ট সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

এর আগে অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম ২০১৯ সালের ১২ জুন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান এবং ওই বছরের ১৬ জুন আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়টির পঞ্চম উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

হাসিব আল আমিন/এমজেইউ