মাদক সেবনের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে তিন টার্মের (সেমিস্টার) জন্য বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক শরিফুল হাসান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার (১২ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের পাশের একটি মেসে (ছাত্রাবাস) অভিযান চালিয়ে ওই চার ছাত্রকে মাদক সেবনের প্রস্তুতি নেওয়ার সময় হাতেনাতে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় ওই চার ছাত্রকে বহিষ্কারের পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা, অভিভাবকদের জরুরিভাবে তলব ও আত্মপক্ষ সমর্থনের জন্য ১০ দিনের সময় দেওয়া হয়েছে। আত্মপক্ষ সমর্থনের জবাব সন্তোষজনক না হলে তাদের বহিষ্কারাদেশ কার্যকর হবে।

বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা ওই বিশ্ববিদ্যালয়ে নগর ও গ্রামীণ পরিকল্পনা বিভাগের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তবে ওই ছাত্রদের ভবিষ্যৎ বিবেচনায় তাদের নাম প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক শরিফুল হাসান জানান, বুধবার গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের খানজাহান আলী হলের সামনের একটি ছাত্রাবাসে অভিযান চালিয়ে ওই চার ছাত্রকে মাদক সেবনের প্রস্তুতির সময় হাতেনাতে আটক করা হয়। পরে বৃহস্পতিবার শৃঙ্খলা কমিটির সভায় তাদের সবাইকে তিন টার্মের জন্য সাময়িক বহিষ্কার, ১০ হাজার টাকা জরিমানা, অভিভাবকদের জরুরিভাবে তলব এবং আত্মপক্ষ সমর্থনের জন্য ১০ দিনের সময় দেওয়া হয়েছে।

মোহাম্মদ মিলন/এমজেইউ