প্রচলিত শিক্ষার মানোন্নয়নে রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তির দীর্ঘ সাত বছর পর অবশেষে চূড়ান্ত পরীক্ষায় ‘ওএমআর’ (অপটিক্যাল মার্ক রিডার) খাতার ব্যবহার শুরু হতে যাচ্ছে। এর ফলে ফল প্রকাশে দীর্ঘসূত্রিতা অনেকাংশেই কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এতদিন অ্যানালগ পদ্ধতিতে পরীক্ষার খাতার রেজাল্ট তৈরি, সমন্বয় এবং প্রস্তুতির সবকিছুই হাতে কলমে সম্পন্ন করতে হতো।

ওএআর পদ্ধতির ফলে স্বল্প সময়ের মধ্যেই মেশিনের মাধ্যমে রেজিস্ট্রেশন নম্বরের সঙ্গে রেজাল্টের (ফল) সমন্বয় করা সম্ভব হবে। এর ফলে স্নাতক-স্নাতকোত্তর শ্রেণীর চূড়ান্ত পরীক্ষার পর ফল প্রকাশে আগের মতো আর দীর্ঘ সময়ের প্রয়োজন হবে না।

মঙ্গলবার (১০ অক্টোবর) ওএমআর খাতা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী।

তিনি জানান, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম যেমন- পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ সহজ ও গতিশীল করার জন্য মাস্টার্স (স্নাতকোত্তর) ফাইনাল ২০২২ সালের পরীক্ষাটি ওএমআর যুক্ত খাতায় গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি এরই মধ্যে সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হয়েছে।

তিনি আরও জানান, মাস্টার্স (স্নাতকোত্তর) ফাইনাল ২০২২ সালের পরীক্ষার সম্ভাব্য তারিখ ২৯ অক্টোবর এবং ফরমপূরণের বর্ধিত তারিখ ১৫ অক্টোবর। এই তারিখের পর বিলম্বে ফরমপূরণের সুযোগ থাকবে না।

একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে প্রথমবার ওএমআর যুক্ত খাতায় পরীক্ষা নেওয়ার বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত করতে এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য সাত কলেজের প্রশাসনকে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

আরএইচটি/এমজে