চলমান তীব্র দাবদাহে ঢাকাসহ সারাদেশের মানুষ অস্বস্তিতে রয়েছেন। এ অবস্থায় মানুষের জীবনকে কিছুটা স্বস্তি দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ৩ শতাধিক রিকশাচালক ও সাধারণ মানুষের মধ্যে পানি ও খাবার স্যালাইন বিতরণ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ‘অদম্য’।

শনিবার (২৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের সংগঠন ‘অদম্য’র উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মল চত্বর, টিএসসি, হাকিম চত্বর ও কার্জন এলাকায় এই কার্যক্রম পরিচালনা করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। 

এসময় শিক্ষার্থীরা চলমান রিকশা থামিয়ে এবং রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা রিকশা চালকদের মধ্যে পানি ও স্যালাইন তুলে দেন। তাছাড়া বিশ্ববিদ্যালয় এলাকায় চলাচলরত সাধারণ মানুষের মধ্যেও পানি-স্যালাইন দেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ধরনের কার্যক্রমকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী এবং সর্বস্তরের মানুষ। এসময় তারা অদম্যের এগিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

অদম্যের সদস্য ও স্বেচ্ছাসেবক রুকাইয়া বিনতে হাসান বলেন, আমাদের এই ক্ষুদ্র ক্ষুদ্র কাজের মাধ্যমেই আমরা অনেক বড় কাজ করতে পারব। বৃহৎ পরিসরে না হোক যে রিকশায় আপনি উঠবেন ভাড়া দেওয়ার সময় চালককে ১ বোতল পানি দেবেন। আর এই এক বোতল পানিই অনেক বড় সাদাকাহ হয়ে যাবে।

অদম্যের এক্সিকিউটিভ হাসান জুবায়ের বলেন, পানি ও স্যালাইন বিতরণের এই কার্যক্রম ক্ষুদ্র হলেও আমাদের কাছে এটি আনন্দের ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদেরকে শারীরিক ও মানসিকভাবে সাহায্য করেছে যার ফলে কম সময়ে আমরা ফান্ড উঠাতে সক্ষম হয়েছি এবং এই কার্যক্রম সম্পন্ন করতে পেরেছি। আপনারা সবাই নিজেদের অবস্থান থেকে রাস্তাঘাটে জীবন সংগ্রামী দিনমজুরের পাশে দাঁড়াতে পারেন।

কেএইচ/জেডএস