রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন ছাত্র উপদেষ্টা হিসেবে নিযুক্ত হয়েছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তারেক নূর। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুরে প্রক্টর ও অতিরিক্ত দায়িত্বে থাকা ছাত্র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম স্বাক্ষরিত এক আদেশে ছাত্র উপদেষ্টার অতিরিক্ত দায়িত্বে থাকা অধ্যাপক লুৎফর রহমানের দায়িত্ব বাতিল করা হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অধ্যাপক তারেক নূর এ পদে দায়িত্ব পালন করবেন বলে উল্লেখ করা হয়। 

দায়িত্ব হস্তান্তরকালে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, হল প্রাধ্যক্ষ ও বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

অধ্যাপক তারেক নূর, ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (অনার্স) ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। স্নাতক (অনার্স) পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে তৃতীয় ও মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করেন।

পরে ১৯৯৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৩ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

অধ্যাপক তারেক নূর ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ২০০৬ সালে রাবি শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ছিলেন। অধ্যাপক তারেক নূর মাস্টার্সে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ভারতের রাষ্ট্রপতি পদক লাভ করেন। তিনি বাংলাদেশ রাষ্ট্রবিজ্ঞান সমিতির একজন সদস্য।

এর আগে ২০২০ সালের ৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টার পদ থেকে অধ্যাপক ড. লায়লা আরজুমান বানুকে অব্যাহতি দেওয়া হয়।

আরএআর