স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে হল-ক্যাম্পাস খোলার দাবিতে মানববন্ধন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৫ মে) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এ কর্মসূচি শুরু হবে।

আয়োজকদের একজন বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আসিফ মাহমুদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম, পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীরা বড় ধরনের সেশন জটে পড়েছে। ফলে ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে অনেকেই হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। ক্যাম্পাসের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে এবং হাফিজুর রহমানের মৃত্যুর মতো ঘটনা ঘটছে। এই সংকট নিরসনে স্বাস্থ্যবিধি মেনে হল-ক্যাম্পাস খুলে দেওয়া এবং হাফিজুর রহমানের মৃত্যুর সুষ্ঠু তদন্তের দাবিতে মানববন্ধনে অংশগ্রহণ করতে সকলের প্রতি আহ্বান রইল।

তিনি আরও বলেন, দাবি আদায় না হলে আমরা আরও কঠোর কর্মসূচি হাতে নেব।

এদিকে সোমবার (২৪ মে) জাতীয় প্রেস ক্লাবে ঢাকা কলেজ, ইডেন কলেজ, ঢাকা সিটি কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন সংশ্লিষ্ট কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না হলে বড় ধরনের আন্দোলনের হুমকিও দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এইচআর/এমএইচএস