চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগের অসমাপ্ত পরীক্ষা সশরীরেই নেওয়ার পক্ষে মত দিয়েছেন বিভিন্ন অনুষদের ডিনরা। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী ১৫ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায়।

বৃহস্পতিবার (২৭ মে) বিকেলে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে গঠিত কমিটির প্রথম সভায় ডিনরা এ মতামত দেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান বলেন, পরীক্ষাগুলো আমরা সশরীরে নেওয়ার বিষয়েই চিন্তাভাবনা করছি। অনলাইনে পরীক্ষা নেওয়ার মতো ওই ধরনের সক্ষমতা আমাদের দেশে এখনও তৈরি হয়নি। একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

এর আগে করোনা সংক্রমণ ফের বাড়তে থাকায় শিক্ষার্থীদের সেশনজট কমাতে আটকে থাকা পরীক্ষাসমূহ অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইনে পরীক্ষা কোন পদ্ধতিতে নেওয়া হবে তা নির্ধারণ করতে গত রোববার (২৩ মে) দুপুরে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দেকে আহ্বায়ক ও ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) সৈয়দ মনোয়ার আলীকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়। কমিটিতে সব অনুষদের ডিন, আইসিটি সেলের পরিচালক ও রেজিস্ট্রারকে সদস্য করা হয়। 

উল্লেখ্য, গত ৬ মে (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষাগুলো অনলাইনে নেওয়া যাবে বলে সিদ্ধান্ত দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এজন্য আগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নিতে হবে। অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য সাতটি শর্ত জুড়ে দিয়ে একটি গাইডলাইন তৈরি করেছে টেকনিক্যাল কমিটি। এগুলো মেনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরএআর