স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চালু করার দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের ৪৪ শিক্ষক। শনিবার (২৯ মে) এক বিবৃতিতে এ দাবি জানান তারা। 

বিবৃতিতে তারা উল্লেখ করেন, এক বছরের বেশি সময় ধরে আমরা বিভিন্নভাবে কোভিড-১৯ দ্বারা প্রভাবিত। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, আমাদের দেশে সবচেয়ে বেশি সময় ধরে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর প্রভাব কাটিয়ে উঠতে দুই বছরও সময় লেগে যেতে পারে।

বিবৃতিতে কোনো কোনো বিভাগের শিক্ষার্থীদের সশরীরে উপস্থিতির মাধ্যমে ক্লাশ ও পরীক্ষা গ্রহণ আবশ্যিক হতে পারে বলে মনে করেন শিক্ষরা। এ সকল বিষয় বিবেচনা করে শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত গ্রহণের জন্য শিক্ষা পর্ষদ ও সিন্ডিকেটের প্রতি আহ্বান জানান এসব শিক্ষক। 

বিবৃতিদাতা শিক্ষকদের মধ্যে রয়েছেন- অধ্যাপক মজিবুর রহমান, অধ্যাপক আব্দুল লতিফ মাসুম, অধ্যাপক মুহম্মদ নজরুল ইসলাম, অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান, অধ্যাপক মাহবুব কবির, অধ্যাপক সালেহ আহমেদ, অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, অধ্যাপক সোহেল রানা, অধ্যাপক মঞ্জুর এলাহী, অধ্যাপক জামাল উদ্দিন, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক ফজলুল করিম পাটোয়ারী, অধ্যাপক মো. নুরুল ইসলাম, অধ্যাপক জাকির হোসেন, মো. রেজাউর রাকিব প্রমুখ। 

প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত বছরের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর থেকে দফায় দফায় বাড়ানো হয় ছুটি। সর্বশেষ বিজ্ঞপ্তিতে আগামী ১২ জুন পর্যন্ত আবারও ছুটি বৃদ্ধি করা হয়েছে। এদিকে সরকার ঘোষিত এ ছুটিতে চালু ছিল অনলাইন ক্লাস। তবে বন্ধ ছিল সব ধরনের পরীক্ষা কার্যক্রম। এ অবস্থায় শিক্ষার্থীদের দাবির মুখে এবং সরকার ও ইউজিসির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর এ সিদ্ধান্তের বিপরীতে সশরীরে ক্লাশ ও পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ৪৪ শিক্ষক। 

এসপি