স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণার দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি থেকে তিন দফা দাবি জানিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

বৃহস্পতিবার (৩ জুন) দুপুর সাড়ে ১২টায় ‘অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন’ আন্দোলনের ঢাকা কলেজ প্রতিনিধি  ইসমাইল হোসেন সম্রাট এ কর্মসূচি ঘোষণা করেন। 

তিনি বলেন, আমরা রোববার (৬ জুন) তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আখতারুজ্জামান স্যারকে স্মারকলিপি দেব। দাবিগুলো হলো -

১. স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার রোডম্যাপ ঘোষণা করতে হবে।

২. সকল বর্ষের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের (ক্লাস, পরীক্ষা ও ফলাফল প্রকাশ) পরিকল্পনা নিয়ে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করতে হবে।

৩. প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষার রুটিন প্রকাশ ও হল খুলে দিয়ে সব পরীক্ষা নিতে হবে।

এর আগে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা নেয়ার দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে এবং অবস্থান কর্মসূচি পালন করে। 

এ সময় সাধারণ শিক্ষার্থীরা বলেন, পর্যাপ্ত সময় না দিয়ে হল ক্যাম্পাস খুলে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হলে শিক্ষার্থীরা আরেক নতুন সংকটে পড়বে। প্রস্তুতির সময় না দিলে ফলাফল বিপর্যয়, আর হল-ক্যাম্পাস খুলে না দিলে থাকার সংকটে পড়বে। তাই শিক্ষার্থীদের এসব সমস্যার কথা বিবেচনা করে তিনটি দাবি মেনে নিয়ে অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে কলেজ খুলে দেওয়ার দাবিও জানান তারা।

ঢাকা কলেজের শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, আমরা চাই হল ক্যাম্পাস একসঙ্গে খুলে দেওয়া হোক। হল না খুলে পরীক্ষা নেওয়ার মত অনৈতিক সিদ্ধান্ত হতে পারে না। কারণ অনেক দরিদ্র শিক্ষার্থীরই বাইরে থেকে পরীক্ষা দেওয়ার মতো ক্ষমতা নেই।

এসব দাবি মেনে না নিলে আগামীতে আরও কঠোর কর্মসূচি দেওয়ার কথা জানান আন্দোলনের সমন্বয়ক সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সুমন নায়েক। ঢাকা পোস্টকে তিনি বলেন, পরিকল্পনা ছাড়াই একের পর এক তারিখ ঘোষণা করে সঙ্কট আরও বাড়ানো হয়েছে। দ্রুত পরীক্ষার তারিখ ঘোষণা নয় বরং হল ক্যাম্পাস খুলে দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে পরীক্ষা নেওয়ার দাবি জানাই।

আরএইচটি/ওএফ