ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলায় নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। তারা এই ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবিও করেছেন।

বুধবার (২ জুন) সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকীতে ঢাবির টিএসসি এলাকায় অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ কর্মসূচি পালনকালে ছাত্রদল নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের ন্যক্কারজনক হামলা চালিয়েছে। এতে প্রায় বিশ জনের আহত হয়েছেন। এই ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ ও তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

ছাত্রলীগ পেশীশক্তি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ঐতিহ্য বিনষ্ট করে চলছে উল্লেখ করে এতে বলা হয়, ঢাবিকে বলা হয় গণতন্ত্রের সূতিকাগার। এটি পরমত চর্চার পীঠস্থান। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি ক্যাম্পাসে একদলীয় ও একাধিপত্য প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার সমর্থক ছাত্র সংগঠন বাংলাদেশে ছাত্রলীগ গৌরবময় এই ঐতিহ্য বিনষ্ট করে চলছে। এর সর্বশেষ নজির হলো মঙ্গলবারের ছাত্রদল নেতাকর্মীদের ওপর ন্যক্কারজনক হামলা।

এতে আরও বলা হয়, কোভিড মহামারির প্রভাবে বিপর্যস্ত অসহায় মানুষদের খাদ্য সহায়তার মতো মানবিক কাজ করার সময় ছাত্রদল নেতাকর্মীদের ওপর এ ধরনের হামলার ঘটনা কোনো বিবেকবান মানুষ মেনে নিতে পারে না।

এদিকে বুধবার (২ জুন) দুপুরে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফুর রহমানের নেতৃত্বে সাদা দল শিক্ষকদের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান।

এ ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে ছাত্র নামধারী সন্ত্রাসীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান তিনি। ভবিষ্যতে যেন একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে এবং ক্যাম্পাসে শান্তিপূর্ণ সহবস্থানের পরিবেশ বিঘ্নিত না হয় এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সাদা দল শিক্ষকরা উপাচার্যকে অনুরোধ করেন।

এছাড়াও গত কয়েক মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রেফতার করা ছাত্রদের আগামী ১৫ জুন তারিখ থেকে পরীক্ষা শুরুর পূর্বে মুক্তির ব্যবস্থার জন্যও সাদা দল শিক্ষকরা উপাচার্যকে অনুরোধ জানান বলে জানা গেছে।

এইচআর/এমএইচএস