মে মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা/ ফাইল ছবি

অবিলম্বে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ভবনের সামনে মানববন্ধনের ডাক দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। আগামী রোববার (১৩ জুন) সকাল ১১টায় এ কর্মসূচি শুরু হবে।

শুক্রবার (১১ জুন) ‘অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন’ আন্দোলনের প্রধান সমন্বয়ক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মশিউর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছি। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বারবার তারিখ ঘোষণা করে আমাদের সঙ্গে তামাশা করছে। আন্দোলনের ধারাবাহিকতায় আগামী ১৩ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সামনে আমরা মানববন্ধন করব। আমাদের আন্দোলন চলছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে।

এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রতিটি জেলার শিক্ষার্থীরা তাদের নিজ নিজ জায়গা থেকে এ কর্মসূচিতে অংশ নেবেন। কর্মসূচি বাস্তবায়নে তারা তাদের মতো করে সুবিধাজনক সময় এবং স্থান নির্ধারণ করবেন বলেও তিনি জানান।

মশিউর রহমান আরও বলেন, শুধুমাত্র অনলাইন কিংবা অফলাইনে পরীক্ষা দিয়ে দায় এড়ানো চলবে না। অফলাইনে পরীক্ষা নেওয়া হলে হলগুলো অবশ্যই খুলে দিতে হবে। অনলাইনে পরীক্ষা নেওয়া হলেও বৈষম্য সৃষ্টি করা হবে। তাই সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেই শিক্ষাব্যবস্থা স্বাভাবিক করা সম্ভব হবে।

মে মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাব, শাহবাগ এবং নীলক্ষেত এলাকায় মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

এইচআর/এসএসএইচ