ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান

দ্বিতীয় দফায় উপহার হিসেবে দেওয়া চীনের ৬ লাখ ডোজ সিনোফার্মের টিকা রোববার (১৩ জুন) ঢাকায় এসে পৌঁছেছে। শিক্ষার্থীদের জন্য পূর্বঘোষিত এই টিকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা আগে পাবেন বলে আশা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

সোমবার (১৪ জুন) ঢাবি শিক্ষার্থীদের টিকা পাওয়ার প্রসঙ্গে ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য বলেন, আমরা জোরালো সুপারিশ এবং আহ্বান জানিয়েছি, যাতে চীন থেকে আসা সিনোফার্মের এই টিকা অগ্রাধিকার ভিত্তিতে সবার আগে আমাদের শিক্ষার্থীরাসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে দেওয়া হয়। স্বাস্থ্য অধিদফতরও এ বিষয়ে আমাদের আশ্বস্ত করেছে। আশা করছি দ্রুত আমাদের শিক্ষার্থীরা টিকার আওতায় চলে আসবে।

সশরীরে ক্লাস এবং হল খোলার বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, সরকারের নির্দেশনা রয়েছে শিক্ষার্থীদের দুই ডোজ টিকা দেওয়ার পর হলে উঠানো যাবে। দ্রুত টিকা দিয়ে আমরা স্বাভাবিক কার্যক্রমে ফিরতে পারব বলে আশাবাদী।

এর আগে গত ২৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. এনামউজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে করোনার টিকার জন্য https://ssl.du.ac.bd/studentlogin লিংকে গিয়ে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ৩১ মার্চের মধ্যে নিবন্ধন করতে বলা হয়। যেখানে প্রায় ৩০ হাজার শিক্ষার্থী নিবন্ধন করেছে। তবে এখন পর্যন্ত কোনো শিক্ষার্থী টিকা পাননি।

গতকাল বিকেলে চীনের সিনোফার্মের তৈরি এই টিকার চালান নিয়ে বাংলাদেশ বিমানবাহিনীর দুটি বিশেষ বিমান ঢাকায় বঙ্গবন্ধু ঘাঁটিতে নামে। পরে সেখান থেকে স্বাস্থ্য অধিদফতরের তেজগাঁও ইপিআইয়ের সংরক্ষণাগারে টিকাগুলো রাখা হয়। এ নিয়ে এখন পর্যন্ত সিনোফার্মের মোট ১১ লাখ টিকা দেশে এলো। গত ১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা বাংলাদেশে পাঠায় চীন।

এইচআর/এমএইচএস