শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসহ চার দাবিতে সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এ সময় বৃষ্টি নামলে বৃষ্টিতে ভিজেই সমাবেশ করেন তারা। 

সোমবার (২১ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে তারা এ সমাবেশ করেন।  

ছাত্র ইউনিয়নের অন্য দাবিগুলো হলো- শিক্ষা সংকট মোকাবিলায় শিক্ষাবৃত্তি প্রদান করা, সকল শিক্ষার্থীকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া এবং করোনাকালে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বেতন-ফি মওকুফ করা।

সমাবেশে ছাত্র ইউনিয়ন সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে দেশের শিক্ষাক্ষেত্র হুমকির মুখে, অনেক শিক্ষার্থী ঝরে পড়ার হুমকিতে। আমরা শুরু থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করার আহ্বান করছি, শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার আবেদন করেছিলাম। কিন্তু আমরা দেখলাম এ সরকার আমাদের দাবির প্রতি কর্ণপাত করেননি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে কোনো উদ্যোগও দেখতে পাচ্ছি না। অবিলম্বে রোডম্যাপ ঘোষণা না করলে ছাত্রসমাজকে নিয়ে আমরা আরও বৃহত্তর আন্দোলনের ডাক দেব।

সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, করোনার থাকা, না থাকার প্রশ্ন শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য করছে এ সরকার। দীর্ঘদিন বন্ধ থাকার ফলে শতাধিক শিক্ষার্থী আত্মহত্যার ঘটনাসহ নানান সংকট তৈরি হয়েছে। আমরা ছাত্র ইউনিয়ন এই সংকট আর দীর্ঘ হতে দেব না। প্রয়োজনে আমরা শিক্ষামন্ত্রণালয় দখল করবো। বৃষ্টিতে ভিজে প্রোগ্রাম যেহেতু করতে পেরেছি, তখন শিক্ষামন্ত্রণালয়ও দখল করতে পারব। মন্ত্রণালয় দখল করতে আমাদের এই ২০-২৫ জনই যথেষ্ট। 

শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করে তিনি বলেন, শিক্ষামন্ত্রী বারবার শিক্ষার্থীদের আশ্বাস দিচ্ছেন, বারবার তারিখ ঘোষণা-তামাশা করছেন, অথচ কোনো ব্যবস্থা নিচ্ছেন না। আমরা বলতে চাই আপনার মতো শিক্ষামন্ত্রীকে আর একটি মুহূর্তের জন্যও দেখতে চাই না। আপনি পদত্যাগ করুন।

এইচআর/এনএফ