সেশনজট কমানোর লক্ষ্যে দীর্ঘ দিন ধরে আটকে থাকা বিভিন্ন সেমিস্টার ফাইনাল পরীক্ষাসমূহ অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বুধবার (২৩ জুন) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ৫৩তম একাডেমিক কাউন্সিলের ভার্চুয়াল সভায় অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

তিনি বলেন, চলমান করোনা পরিস্থিতিতে সরাসরি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। অনেক দিন ধরে পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীরা নানা ধরনের সমস্যায় পড়ছেন। তাদের কথা চিন্তা করে জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

পরীক্ষার ধরন, পদ্ধতি ইত্যাদি বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক মো. শফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, সেমিস্টার পরীক্ষার মতো ৭০ নম্বরের ৪ ঘণ্টার পরীক্ষা দিতে হবে। এর মধ্যে লিখিত ৩০ নম্বর ও এমসিকিউ ১০ নম্বরের হবে এবং ৩০ নম্বরের ভাইভা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষার শুরুতে ক্যামেরায় পুরো কক্ষ ভিডিওর মাধ্যমে দেখাতে হবে। পরীক্ষার খাতা ক্যামেরার সামনে রাখতে হবে যাতে সবকিছু স্পষ্ট বোঝা যায়।

প্রসঙ্গত, দেশে করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। পরে এ বছরের জানুয়ারি মাস থেকে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু হলেও ২৩ ফেব্রুয়ারি সব পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (০১ জুন) শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় সিদ্ধান্ত হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একাডেমিক কাউন্সিলের সঙ্গে পরামর্শ করে সশরীরে এবং অনলাইনে ক্লাস-পরীক্ষা নিতে পারবে। সর্বশেষ গত মে মাসে বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা গ্রহণের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

হাসিব আল আমিন/এসপি