ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটের বার্ষিক অধিবেশন বৃহস্পতিবার (২৪ জুন) বিকেল তিনটায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। অধিবেশনে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।

বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে সিনেটের এ বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হবে। এ অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এর আগে গত ২১ জুন ২০২১-২২ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। ওইদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এ বাজেট উপস্থাপন করেন।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, এবারের বাজেটে ২৬৪ কোটি টাকা শিক্ষক-কর্মকর্তা কর্মচারীদের বেতন, ২২৪ কোটি টাকা ভাতা, পণ্য ও সেবায় খাতে ১৬৮ কোটি টাকা, পেনশন বাবদ ১২২ কোটি টাকা, গবেষণা মঞ্জুরি খাতে ১১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) অনুদান ৬৯৬ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৮৩ শতাংশ

এবারের বাজেটে সবচেয়ে বেশি বাজেট বরাদ্দ হয়েছে বেতন-ভাতা খাতে। শুধু বেতন-ভাতা খাতেই খরচ হবে ৪৮৯ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা। যা বাজেটের ৫৮ দশমিক ৮১ শতাংশ। সবচেয়ে কম বরাদ্দ হয়েছে গবেষণা খাতে। তবে আকার বেড়েছে। গত অর্থবছরে (২০২০-২১) গবেষণা খাতে (মঞ্জুরি) বরাদ্দ ছিল নয় কোটি ৫০ লাখ টাকা, নতুন বাজেটে যা ১১ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। 

এইচআর/আরএইচ