ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের আবাসন ও পরিবহন ফি মওকুফের প্রস্তাব করেছেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম ও সিনেটের ছাত্র প্রতিনিধি সাদ্দাম হোসেন।

বৃহস্পতিবার (২৪ জুন) নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশনে উপাচার্যের বাজেট বক্তৃতার ওপর আলোচনায় তারা এ প্রস্তাব রাখেন।

বাজেট আলোচনায় সাদেকা হালিম বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল, হলের বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিলসহ অন্যান্য খরচ বেঁচে গেছে। সেহেতু গত এক বছরের শিক্ষার্থীদের আবাসন ফিসহ সব ধরনের ফি মওকুফের প্রস্তাব রাখছি।

পরিবহন ফি মওকুফের কথা উল্লেখ করে সাদেকা হালিম বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধের পর থেকে শিক্ষার্থীরা পরিবহন সেবা নেয়নি। সেক্ষেত্রে শিক্ষার্থীদের থেকে এই ফি নেওয়া যৌক্তিক নয়। পরিবহন ফি মওকুফ করলে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আমি মনে করি। একইসঙ্গে তিনি বর্তমান করোনা পরিস্থিতিতে সশরীরে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েও সংশয় প্রকাশ করেন।

আবাসন ও পরিবহন ফি প্রত্যাহারের দাবি জানিয়ে সিনেট সদস্য ও ডাকসুর সাবেক এজিএস সাদ্দাম হোসেন বলেন, করোনার কারণে শিক্ষার্থীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় সেবা গ্রহণ না করেও আবাসন ফি, পরিবহন ফি দেওয়া অত্যন্ত কষ্টসাধ্য। তাই এই দুই বছরের জন্য এসব ফি যেন সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হয়। এ বিষয়ে  উপাচার্যের কাছে আমাদের প্রত্যাশা থাকবে।

এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বল্প সময়ের মধ্যে টিকা দিয়ে আবাসিক হল খুলে দেওয়ার প্রস্তাব জানান।

এইচআর/এসকেডি