আইসক্রিমের বিভিন্ন ধরনের বর্জ্য রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আইসক্রিমের বিন বসাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বুধবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে এ বিন বসানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ২১ নং ওয়ার্ড কাউন্সিলর আসাদুজ্জামান আসাদ।

ঢাকা পোস্টকে তিনি বলেন, আমার ওয়ার্ডকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রতি দায়ও বেশি। বিশ্ববিদ্যালয় এলাকাকে পরিচ্ছন্ন রাখার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছি। এর আগে বোতল রাখার জন্য বোতলের বিন বসিয়েছি। এবার আইসক্রিমের বিভিন্ন ধরনের বর্জ্য যেমন প্লাস্টিক কাপ, প্যাকেট ইত্যাদি রাখার জন্য প্রাথমিকভাবে এ বিন বসিয়েছি।

আসাদুজ্জামান আসাদ আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচুর পরিমাণে আইসক্রিম বিক্রি হয়। ক্রেতা-বিক্রেতা উভয়েই বেশি। এ বিনের কারণে যদি কারও বিবেকে আসে যে আমি যেখানে সেখানে ময়লা ফেলে কাজটি খারাপ করছি। এ বিনের মধ্যে ময়লাগুলো রাখা উচিত। তাহলে আমার বিন বসানোটা সার্থক বলে মনে করি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আইসক্রিম বিক্রি করেন কামাল হোসেন। তিনি বলেন, বিষয়টি আসলেই খুব সুন্দর। আইসক্রিমের মতো ডাস্টবিন দেখে কেউ কেউ হয়ত আগ্রহী হবে। আমরাও এটা দেখিয়ে দিতে পারব। ওয়ার্ড কাউন্সিলর সাহেব ভালো কাজ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী কাওসার আলম বলেন, এই বিন দেখেই আমার ভালো লাগছে। এমন উদ্যোগ প্রশংসনীয়। এটা আমাদের সচেতন করতে সহযোগিতা করবে। আশা করি এখন থেকে সবাই এই বিন ব্যবহার করবে।

এইচআর/এসএসএইচ