করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক ও প্রথিতযশা দার্শনিক ড. আবদুল মতীন মারা গেছেন। শুক্রবার (১৬ জুলাই) সকাল ৬টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাবির দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম হারুন রশীদ। তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. আবদুল মতীন করোনায় আক্রান্ত হয়ে শুক্রবার সকাল ৬টায় চিকিৎসাধীন অবস্থায় উত্তরায় অবস্থিত শিন শিন জাপান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। তার নিজ গ্রামের বাড়ি ভালুকার ধিতপুরে সমাধিস্থ করা হবে। তার স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করছি।

ইমেরিটাস অধ্যাপক ড. আবদুল মতীনের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান। বাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. আবদুল মতীন ছিলেন একজন খ্যাতিমান দার্শনিক ও গবেষক। তিনি ছিলেন অত্যন্ত সৎ, বিনয়ী, নম্র ও সজ্জন চরিত্রের অধিকারী। মৌলিক দার্শনিক চিন্তার অধিকারী এই গুণী শিক্ষক দর্শন বিষয়ক শিক্ষা ও গবেষণায় শিক্ষক ও শিক্ষার্থী জন্য নতুন নতুন চিন্তা-ভাবনার খােরাক যােগাতেন। দর্শন বিষয়ক অনেক মৌলিক গবেষণা গ্রন্থসহ তিনি অনেক মৌলিক গবেষণা ও কাব্যগ্রন্থও রচনা করেছেন।

উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং পরিবারের শােক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. আবদুল মতীন ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে বি.এ. অনার্স ও ১৯৫৭ সালে এম.এ. ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালের ১ জুলাই তিনি দর্শন বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ২০০০ সালে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ইমেরিটাস অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৮ সালে কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. এবং ১৯৬৯ সালে টরোন্টো বিশ্ববিদ্যালয় থেকে Correspondence Theory of Truth বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এইচআর/এসকেডি