বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে একই ব্যাচের চার সহপাঠীর বিরুদ্ধে। এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে প্রশাসন।

অভিযুক্ত চার সহপাঠী হলেন :  কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ১৯তম ব্যাচের জারিফ হোসাইন, সালমান সায়ীদ, জারিফ ইকরাম ও জায়ীদ মনোয়ার চৌধুরী।

বুধবার (২৮ জুলাই) তদন্ত কমিটি গঠনের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান।

তিনি বলেন, যৌন হয়রানির বিষয়টি আমরা জেনেছি এবং গুরুত্বের সঙ্গে নিয়েছি। অভিযোগপত্রটি উপাচার্যের কাছে পৌঁছে দিয়েছি। তিনি বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বুয়েটের যৌন নিপীড়ন প্রতিরোধে গঠিত কমিটিও বিষয়টি অবগত আছে। তদন্ত শেষে যথাযথ প্রক্রিয়ায় বিচার প্রক্রিয়া সম্পন্ন হবে।

তদন্ত কমিটি কাদের নিয়ে করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, তদন্তের স্বার্থে বিষয়টি আপাতত জানানো সম্ভব হচ্ছে না।

জানা গেছে, অভিযুক্ত জারিফ হোসাইন ভুক্তভোগী শিক্ষার্থীকে পছন্দ করতেন। তবে ভুক্তভোগীর কাছে সাড়া না পেয়ে পরবর্তীতে যৌন হয়রানি শুরু করেন। পুলিশে অভিযোগ জানাতে বাধ্য হবেন বললেও থামেননি জারিফ। পরবর্তীতে জারিফ ও তার তিন বন্ধু মিলে একটি ম্যাসেঞ্জার গ্রুপে পরিকল্পনা করে ওই শিক্ষার্থীর বিকৃত ছবি পাঠানো শুরু করে। যৌন হয়রানির শিকার ওই শিক্ষার্থী প্রথমে বিষয়টি নারীদের একটি গ্রুপে শেয়ার করেন। পরে তা অন্য শিক্ষার্থীরাও জানতে পারেন এবং আলোচনা শুরু হয়। এ ঘটনায় জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

এইচআর/এসকেডি