উচ্চ শিক্ষায় বিদেশ গমনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ছুটির সময়কাল এক বছর বৃদ্ধি করে চার বছর থেকে পাঁচ বছর করা হয়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের জন্য অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, কোনো শিক্ষক মাস্টার্সসহ পিএইচডি করতে বিদেশ গেলে পাঁচ বছর বা এরচেয়ে বেশি সময় লেগে যায়। অনেক সময় শুধু পিএইচডি করতেও ৫ বছর লাগে। এ জন্য সিন্ডিকেট সভায় ঢাবি শিক্ষকদের শিক্ষা ছুটি আমরা স-বেতনে পাঁচ বছর করেছি। সরকারের কর্মকর্তারাও স-বেতনে পাঁচ বছর শিক্ষা ছুটি পায়। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও স-বেতনে পাঁচ বছরের শিক্ষা ছুটির জন্য সুপারিশ করেছে।

আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের জন্য অনুদান

সিন্ডিকেট সভায় র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে এবার আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের জন্য ঢাবির শিক্ষক ও গবেষকদের অনুদানের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এতে বলা হয়, ঢাবির মৌলিক ও প্রায়োগিক গবেষণার মান বাড়ানোর লক্ষ্যে ইমপ্যাক্ট ফ্যাক্টর সংবলিত আন্তর্জাতিক জার্নালে শিক্ষক ও গবেষকদের গবেষণা প্রবন্ধ প্রকাশনার জন্য বিশ্ববিদ্যালয়ের নীতিমালার আলোকে অনুদান প্রদান করা হবে।

সভায় শিক্ষক ও গবেষকদের অধিকতর মনোযোগ দিয়ে গবেষণায় সক্রিয় হওয়ার আহ্বানও জানানো হয়েছে।

এ বিষয়ে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা পোস্টকে বলেন, গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশ করতে গেলে পাবলিকেশন্স প্রসেসিং ফি অথবা ওপেন এক্সেস ফি দিতে হয়। শিক্ষকরা অনেক সময় এই ফির অভাবে গবেষণা প্রকাশ করতে পারে না। সে ধরনের ফি যাতে করে বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া যায়, সে ধরনের একটা নীতিমালা আমরা করছি। সে ধরনের বাজেট আমাদের বরাদ্দও আছে। আন্তর্জাতিক জার্নালে প্ৰকাশ পেলে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা বাড়ে। র‌্যাংকিংয়ের ক্ষেত্রেও এটি উপাদান হিসেবে কাজ করে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের ক্ষেত্রে শিক্ষকদের উৎসাহিত করা ও সুবিধা বাড়ানোর জন্য এ উদ্যোগ। একজন শিক্ষক এটি বছরে সর্বোচ্চ দুই হাজার ডলার ও বছরে দু’বার গ্রহণ করতে পারবে।

এর আগে গত ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে আগামী আগস্ট ৮ তারিখের মধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ ও ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়।

এইচআর/ওএফ